Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

নোট বাতিল নিয়ে অনেক প্রশ্নের উত্তর নেই উর্জিত প্যাটেলের কাছে, কী বলছে সংসদীয় কমিটি

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

নোট বাতিল ইস্যুতে সংসদের অর্থ বিষয়ক স্থায়ী কমিটিতে আর ডাকা হবে না রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর উর্জিত প্যাটেলকে। স্থায়ী কমিটির চেয়ারম্যান তথা কংগ্রেস সাংসদ বীরাপ্পা মইলি এ কথা জানিয়েছেন। প্যাটেলের অনেক জবাবেই কমিটির সদস্যরা সন্তুষ্ট নন বলে জানা গিয়েছে।

বুধবার স্থায়ী কমিটির সামনে দ্বিতীয়বার গিয়েছিলেন প্যাটেল। যদিও নোট বাতিলের পরে কত পুরানো ৫০০ ও ১০০০ নোট টাকার নোট ফিরে এসেছে তা তিনি জানাতে ব্যর্থ হয়েছেন। এ ব্যাপারে কমিটির প্রশ্নের উত্তরে গভর্নর বলেছেন, ফেরত আসা নোট গোনার কাজ এখনও চলছে। তাই কত নোট ফেরত এসেছে, তা বলা সম্ভব নয়। সংবাদ মাধ্যমে এমনটাই জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক কমিটির এক সদস্য।

নোট বাতিল নিয়ে অনেক প্রশ্নের উত্তর নেই উর্জিত প্যাটেলের কাছে

বুধবার অর্থ সংক্রান্ত কমিটির সাড়ে তিন ঘন্টার বৈঠকে সদস্যরা রিজার্ভ ব্যাঙ্কের গভর্নরকে বেশ কিছু প্রশ্ন করেন। তাঁর জবাবে কমিটির অনেক সদস্যই সন্তুষ্ট নন বলে জানা গেছে।

বীরাপ্পা মইলি জানিয়েছেন, কমিটি তাদের নোট বাতিল সংক্রান্ত রিপোর্ট সংসদের আসন্ন বাদল অধিবেশনে পেশ করবে।গত জানুয়ারি মাসে কমিটির সামনে প্রথমবার গিয়েছিলেন উর্জিত প্যাটেল। তখন তিনি জানিয়েছিলেন যে, নোট বাতিলের পর কত নোট ফেরত এসেছে সে ব্যাপারে তিনি একটি বিবৃতি জমা দেবেন। বুধবারের বৈঠকে প্যাটেল ছাড়াও উপস্থিত ছিলেন, রিজার্ভ ব্যাঙ্কের ডেপুটি গভর্নর এস এস মুন্দ্রা।

নোট বাতিল নিয়ে অনেক প্রশ্নের উত্তর নেই উর্জিত প্যাটেলের কাছে

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর উর্জিত প্যাটেল বলেন, এখনও সপ্তাহে ছ'দিন আরবিআই কর্মীরা নোট গোনার কাজ করে চলেছেন। অনেক ক্ষেত্রে কর্মীদের ছুটিও বাতিল করা হয়েছে। আরও নোট গোনার যন্ত্র দরকার। তার বরাতও দেওয়া হয়েছে। কিন্তু কবে গোনা শেষ হবে, তারও সময়সীমা দিতে পারেননি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর উর্জিত প্যাটেল।

কমিটির এক কংগ্রেস সদস্য কটাক্ষের সুরে জানতে চান, ২০১৯-এ মোদী সরকারের মেয়াদ শেষ হওয়ার আগে কি রিজার্ভ ব্যাঙ্ক সংখ্যাটা জানাতেপারবে? যদিও সেই প্রশ্নের উত্তর মেলেনি।

English summary
RBI governor Will not be called again for demonitised currency, told parliamentary panel
Please Wait while comments are loading...