Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ব্যাঙ্কে লকার নিয়ে বিবৃতি পেশ অরুণ জেটলির, কী বললেন তিনি

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

গ্রাহকদের লকার যাতে সুরক্ষিত থাকে তার দায়িত্ব নিতে হবে ব্যাঙ্কগুলিকে সেইসঙ্গে লকারের নিরাপত্তায় যাতে কোনও গাফিলতি না থাকে তাও সুনিশ্চিত করতে হবে ব্যাঙ্কগুলিকেই। সমস্ত ব্যাঙ্ককে এই নির্দেশ দিল রিজার্ভ ব্য়াঙ্ক অফ ইন্ডিয়া। মঙ্গলবার রাজ্যসভায় লিখিত বিবৃতি দিয়ে এমনটা কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।

 ব্যাঙ্কে লকার নিয়ে বিবৃতি পেশ অরুণ জেটলির, কী বললেন তিনি

তবে লকার থেকে কোনও মূল্যবান সামগ্রী খোয়া যাওয়ার ক্ষেত্রে ব্যাঙ্ককে ক্ষতিপূরণ দিতে হবে এমন কোনও নির্দেশিকা জারি করা হয়নি বলেও বিবৃতিতে জানিয়েছন জেটলি। গত মে মাসেই আরটিআই-এর জবাবে আরবিআই জানিয়েছিল, গ্রাহকদের লকারে থাকা কোনও সামগ্রীর দায় ব্যাঙ্কের নয়। কোনও জিনিস খোয়া গেলে ক্ষতিপূরণ দিতে বাধ্য নয় ব্যাঙ্ক। এরপরই ভারতের কম্পিটিশন কমিশনের কাছে একটি অভিযোগ দায়ের করা হয়। অভিযোগে বলা হয়, ব্যাঙ্কে লকারের জন্য ভাড়া দিয়েও নিরাপত্তার গ্যারান্টি পাওয়া যাচ্ছে না। সমস্ত রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্কগুলি একটি ব্যবসায়ীক সংগঠনে পরিণত হয়েছে বলেও অভিযোগ করা হয়।

এদিন জেটলি জানিয়েছেন, সেই মামলাটিও নথিভুক্ত হয়েছে এবং তদন্তও চলছে। এই মামলায় আরবিআই সহ ২০টি রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্ককে মামলার অপর পার্টি হিসেবে সামিল করা হয়েছে।

[আরও পড়ুন: এবার লোন মিলবে এটিএম থেকেও, বিস্তারিত জেনে নিন]

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ব্যাঙ্ক কর্মচারির মতে, চুরির মত ঘটনা ব্যাঙ্কের নিরাপত্তা ব্যবস্থার আওতায় পড়ে না। অবশ্য ভিন্নমত পোষণ করছেন অনলাইন কনজিউমার ফাউন্ডেশনের কর্তা বিজন মিশ্র। তাঁর মতে, ব্য়াঙ্ক এভারে গ্রাহকদের কাছ থেকে ভাড়া নিয়ে হাত ঝেড়ে ফেলতে পারে না।

English summary
RBI directed banks to ensure safety of customers lockers, Arun Jaitley said in Rajya Sabha.
Please Wait while comments are loading...