Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বিনা টিকিটের যাত্রী রুখতে নতুন ব্যবস্থা রেলের

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

বিনা টিকিটের যাত্রী দূর করতে এবার ফ্ল্যাপ দরজা লাগানোর পরিকল্পনা করছে ভারতীয় রেল। অসংরক্ষিত টিকিটে "কিউআর" কোড রাখার চিন্তাভাবনা করছে  রেল। "কিউআর" কোডেই সাংকেতিক ভাষায় যাত্রীর গন্তব্য স্টেশনের নাম থাকবে। ঠিক যেমনটি হয় মেট্রো রেলে।

স্টেশন থেকে বেরনোর পথে থাকবে মেট্রোর মতোই ফ্ল্যাপ দরজা। দরজার সামনে পৌঁছে যাত্রীকে টিকিটটি সেখানে ছোঁয়াতে হবে কিংবা ঢুকিয়ে দিতে হবে। টিকিটের "কিউআর" কোড মিলে গেলে তবেই দরজা খুলবে।

বিনা টিকিটের যাত্রী রুখতে নতুন ব্যবস্থা রেলের

দেশের সব মেট্রো রেলেই ফ্ল্যাপ ডোর রয়েছে। বলা যেতে পারে মেট্রোরেল থেকে শিক্ষা নিয়েই ফ্ল্যাপ ডোর বসানোর পরিকল্পনা। এই পদ্ধতি অবলম্বন করা হলে বিনা টিকিটে ফাঁকি দেওয়ার ঘটনা অনেকটা কমবে বলেই মনে করছে রেল কর্তৃপক্ষ।

বিনা টিকিটের যাত্রী রুখতে নতুন ব্যবস্থা রেলের

আপাতত দিল্লির ব্রার রেল স্টেশনে পরীক্ষামূলক ভাবে তিন মাসের জন্য ফ্ল্যাপ ডোর ব্যবহার করার চিন্তা ভাবনা করা হয়েছে। সফল হলে ধাপে ধাপে এই দরজার প্রয়োগ হবে সারা ভারত জুড়ে।

স্টেশনগুলিতে ফ্ল্যাপ ডোর বসাতে হলে, সবার আগে স্টেশনগুলিকে ঘিরে ফেলতে হবে। সেই কাজ করতেও বিরাট অর্থের প্রয়োজন ভারতীয় রেলের। তবে পদ্ধতির সফল প্রয়োগ হলে ক্ষতির পরিমাণ অনেকটাই কমানো যাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

English summary
Railways going to install flap doors in stations, to reduce losses, doors will works on qr code on tickets
Please Wait while comments are loading...