Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

চলন্ত ট্রেনে রিজার্ভড সিট দখল করায় রেলকে যা শাস্তি দিল আদালত

Subscribe to Oneindia News

টিকিটের দাম আকাশ ছোঁয়া। দিনের পর দিন নানা আছিলায় টিকিটের দাম বাড়ানোর পন্থাও নিয়েছে রেল। কিন্তু, সেই তুলনায় ট্রেনের পরিষেবার মানোন্নয়ন হয়নি বলেই অধিকাংশ সময় অভিযোগ করে থাকেন যাত্রীরা। এসি কামরার এসি বিকল হয়ে যাওয়া বা নোংরা পর্দা, সিটের বেহাল দশা, নোংরা কামরা, খাবারের খারাপ মান-এসব রেলের বিরুদ্ধে ওঠা নিত্য অভিযোগের তালিকায় সবসময়ই থাকে। কিন্তু, রেলের এতে যে খুব একটা মতি ফিরেছে এমনটা বোধ হয় না। কারণ, এক যাত্রীকে অতি শীঘ্র ৭৫,০০০ টাকার জরিমানা দিতে রেলকে নির্দেশ দিয়েছে ক্রেতা সুরক্ষা আদালত।

২০১৩ সালের ৩০ মার্চ বিশাখাপত্তনম থেকে দক্ষিণ এক্সপ্রেসে দিল্লি আসছিলেন ভি বিজয় কুমার। পরে দিল্লিতে ক্রেতা সুরক্ষা আদালতে তিনি অভিযোগ করেন, সারা রাস্তা তাঁর রিজার্ভড করা আসন দখল করে রেখেছিলেন একদল অবৈধ যাত্রী। এমনকী, তাঁর হাজারো অনুরোধ সত্ত্বেও অবৈধ যাত্রীরা সেখানেই বসে ছিলেন এবং চিৎকার-চেঁচামেচি, নোংরা করেছিলেন। ভি বিজয় কুমারের অভিযোগ ছিল, হাঁটুর ব্যাথার জন্য লোয়ার বার্থ পেতে বহু আগে ট্রেনের টিকিট বুক করেছিলেন। অবৈধ যাত্রীদের জন্য পা-ও ঠিক করে মেলতে পারেননি।

চলন্ত ট্রেনে রিজার্ভড সিট দখল করায় রেলকে যা শাস্তি দিল আদালত

বিজয় কুমার ক্রেতা সুরক্ষা আদালতে জমা করা অভিযোগে আরও জানিয়েছিলেন যে, সমস্যার কথা জানাতে গিয়ে টিকিট পরীক্ষকের দেখা পাননি তিনি। জেলা ক্রেতা সুরক্ষা আদালত বিজয়কুমারের পক্ষেই রায় দিয়ে রেলকে ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিয়েছিল। টিকিট পরীক্ষকের মাইনে থেকে একটি অংশ কেটেও বিজয় কুমারকে দিতে নির্দেশ দেওয়া হয়েছিল।

এরপর এই রায় নিয়ে মামলা গড়ায় দিল্লির স্টেট কনজিউমা্র ডিসপুটস রিড্রেশাল কমিশন বা এসসিডিআরসি-এ। রায়দান করতে গিয়ে বেঞ্চের প্রধান বিচারপতি বীণা বীরবল জানান, জেলা ক্রেতা সুরক্ষা আদালত যা বলেছে তা যথোপযুক্ত। এরপর রেলকে ৭৫,০০০ টাকার ক্ষতিপূরণ অভিযোগকারী বিজয়কুমারের হাতে তুলে দিতে নির্দেশ দেন। সেইসঙ্গে বীণা বীরবল জানান, টিকিট পরীক্ষককের মাস মাইনে থেকে এক তৃতীয়াংশ বিজয় কুমারের ক্ষতিপূরণে দিয়ে দিতে জেলা ক্রেতা সুরক্ষা আদালত যে নির্দেশ দিয়েছে তা একদমই সঠিক। তাই এই নির্দেশেও কোনও বদল হচ্ছে না বলে জানিয়ে দেন বিচারপতি বীণা।

English summary
Rail has to pay seventy five thousand rupees as compensation to a passenger
Please Wait while comments are loading...