Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আরও মহার্ঘ হচ্ছে রেলযাত্রা? কী জন্য এমনটা হতে চলেছে, জানুন

Subscribe to Oneindia News

ফের মহার্ঘ হতে চলেছে রেল যাত্রা? এই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে বৃহস্পতিবারের পর থেকে। কারণ, রেলমন্ত্রী সুরেশ প্রভু এমন এক ইঙ্গিত দিয়েছেন, তাতে এমন জল্পনাই তৈরি হয়েছে। সুরেশ প্রভু-র দেওয়া ইঙ্গিত যদি সত্যি সত্যি প্রযোজ্য হয় তাহলে বেড়ে যেতে পারে রেল ভাড়া।

রেলমন্ত্রী সুরেশ প্রভু বৃহস্পতিবার জানিয়েছেন, সেফটি সেস লাগু করার বিষয়ে চিন্তাভাবনা চলছে। প্রসঙ্গত ২০০০ সালে শেষবার রেল যাত্রায় সেফটি সেস লাগু করেছিলেন তৎকালীন রেলমন্ত্রী নীতীশ কুমার। এরপর আর কোনও দিন এই সেফটি সেস লাগু করেনি রেল।

আরও মহার্ঘ হচ্ছে রেলযাত্রা? কী জন্য এমনটা হতে চলেছে, জানুন

সেফটি সেস লাগু হওয়া মানে তা যাত্রীদের পকেট থেকেই যাবে। এর মানে ট্রেনের টিকিটের দামবৃদ্ধি। রেল সূত্রে খবর ট্রেনের টিকিটের মোট ভাড়ার উপরে ২ শতাংশের নিচে সেফটি সেস লাগু করা হতে পারে। তবে, কবে থেকে এই সেফটি সেস লাগু হচ্ছে তা এখনও স্থীর হয়নি বলে খবর। খোদ রেলমন্ত্রী সুরেশ প্রভু নিজেও এ বিষয়ে কোনও সময়সীমার কথা জানাননি।

২০১৭-১৮ বাজেটেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি গণ-অর্থদানে ৫ বছরের জন্য ১ লক্ষ কোটি টাকায় রাষ্ট্রীয় রেল সুরক্ষা কোষ তৈরির কথা ঘোষণা করেছিলেন। এর ফলে ফি বছর রেলের দরকার ২০,০০০ কোটি টাকা। এই অর্থবর্ষে অর্থমন্ত্রক থেকে ১০,০০০ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। বাকি অর্থ রেলকে সংগ্রহ করতে বলা হয়েছে। এই অর্থ সংগ্রহে তাই রেল সেফটি সেস বাড়ানোর পথে হাঁটার কথা ভাবছে বলেই খবর।

মোদী সরকার ক্ষমতায় আসার পর বেশ কয়েক ধাপে রেলের উচ্চশ্রেণির কামরার ভাড়া বাড়ানো হয়েছে। কিন্তু, তারপরও, এই আর্থিক বর্ষে ৩০,০০০ কোটি টাকার লোকসান তাদের গুনতে হবে বলেই এক সমীক্ষায় জানতে পেরেছে রেল।

এদিকে, রেলের পরিকাঠামো উন্নয়নেরও দরকার আছে। কারণ, ১৯৯৯ সাল থেকে ২০০৯ সালের মধ্যে একাধিক ট্রেন দুর্ঘটনা ঘটেছে এবং ৩ হাজারেরও বেশি রেলযাত্রীর মৃত্যু হয়েছে। কিন্তু, পরিকাঠোমো উন্নয়নে বাড়তি অর্থ চাই রেলের। তাই সেফটি সেস বাড়ানোতে কোনও অনৈতিকতা দেখছে না রেল। নীতীশ কুমার সরকার ২০০২ সালে এভাবেই সেফটি সেস লাগু করে পরিকাঠোমা উন্নয়ন করেছিলেন। তবে, রেলমন্ত্রী সুরেশ প্রভুর ইঙ্গিত, রেলের বাড়তি ভাড়া থেকে নীচু শ্রেণির কামরার যাত্রীদের ছাড় দেওয়া যায় কি না তা খতিয়ে দেখা হচ্ছে।

English summary
Rail fare may be costlier very soon
Please Wait while comments are loading...