Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ভারত-ফ্রান্স রাফায়েল চুক্তি: ৩৬টি অত্যাধুনিক যুদ্ধবিমান কিনল ভারত

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২৩ সেপ্টেম্বর : উরিতে সেনা ক্যাম্পে জঙ্গি হামলা, ভারত-পাকিস্তান রাজনৈতিক অস্থিরতার মধ্যেই বহু প্রতীক্ষিত রাফায়েল চুক্তি স্বাক্ষরিত হলো। এই চুক্তিতে ফ্রান্সের কাছ থেকে প্রায় ৫৯ হাজার কোটি টাকা করচ করে ৩৬টি রাফায়েল যুদ্ধবিমান কেনার জন্য চুক্তি স্বাক্ষরিত হয়েছে। শুক্রবার ভারত এবং ফ্রান্সের প্রতিক্ষামন্ত্রীরা এই চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি সই হওয়ার ১৮ মাসের মধ্যেই ভারতের হাতে চলে আসবে অত্যাধুনিক রাফায়েল যুদ্ধবিমান। এই যুদ্ধ বিমানের বিশেষত্ব হলো এই যুদ্ধবিমানে দুটি ইঞ্জিন থাকে। কোন কারনে একটি ইঞ্জিন বিকল হয়ে পড়লেও অপর ইঞ্জিন কাজ করতে পারে। অনেক দূরত্ব থেকেই এই যুদ্ধবিমান থেকে হামলা চালানো সম্ভব।

ভারত-ফ্রান্স রাফাল চুক্তি: ৩৬টি অত্যাধুনিক যুদ্ধবিমান কিনল ভারত

এই চুক্তি সই হওয়ার পরেই পরমাণু শক্তিধর দেশগুলির বিশেষ করে পাকিস্তানের চিন্তা আরও বেড়ে গিয়েছে। উরি হামলার পরেই ইসলামাবাদের আকাশে যুদ্ধবিমান নিয়ে মহড়াও শুরু করেছিল কিন্তু ভারত-ফ্রান্স রাফায়েল চুক্তি প্রকাশ্যে আসার পরে পাকিস্তান কি প্রতিক্রিয়া জানায় সেটাই এখন দেখার।

জানা গিয়েছে ১৮ মাস পরে যখন ভারতের হাতে প্রথম রাফায়েল যুদ্ধবিমান আসবে তখন একই সঙ্গে অত্যাধুনিক মিশাইল এবং রাফায়েল যুদ্ধবিমানের ব্যবহার হয় এমন সব ক্ষেপনাস্ত্রও ভারতের হাতে তুলে দেবে ফ্রান্স। এই চুক্তির ফলে ভারতীয় বায়ুসেনার আরও শক্তিশালী হলো বলেই মনে করছে কূটনৈতিক মহল।

English summary
Rafale Deal For 36 Fighter Jets Finally Sealed After Long Wait
Please Wait while comments are loading...