Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

রেডিওঅ্যাক্টিভ কালি ব্যবহার হয়েছে নতুন ৫০০ ও ২ হাজারের নোটে?

  • Written By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ১২ ডিসেম্বর : নতুন ২ হাজারের নোটে ন্যানো জিপিএস চিপ লাগানো রয়েছে বলে একমাস আগে গুজব ছড়িয়েছিল। এবার আরও একটি তথ্য স্যোশাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। গত কয়েকদিনে স্যোশাল মিডিয়ায় এই তত্ত্ব ঘুরছে যে নতুন ২ হাজার ও ৫০০ টাকার নোটে 'রেডিওঅ্যাক্টিভ ইঙ্ক' বা তেজস্ক্রিয় কালি ব্যবহার করা হয়েছে।

ডিজিটাল লেনদেন করলে জিততে পারেন ১ কোটি টাকা, নতুন ঘোষণার মুখে কেন্দ্র

এবার প্লাস্টিকের নোট ছাপাবে কেন্দ্র

এমনিতে বিভিন্ন উন্নত দেশে সরকার এই ধরনের কালির ব্যবহার করে থাকে। সেই ধরনের কালিই নতুন বেরনো নোটে ব্যবহার করা হয়েছে বলে স্যোশাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে।

রেডিওঅ্যাক্টিভ কালি ব্যবহার হয়েছে নতুন ৫০০ ও ২ হাজারের নোটে?

সাধারণভাবে পি৩২ ফসফরাসের তেজস্ক্রিয় আইসোটোপের মধ্যে থাকে ১৫টি প্রোটন ও ১৭টি নিউট্রন। এবং তা খুব সামান্য পরিমাণে তেজস্ক্রিয় কালির মধ্যে ব্যবহার করা হয়।

জনধন অ্যাকাউন্টে বেহিসাবি জমার উপরে ব্যবস্থা নিতে চলেছে কেন্দ্র

এই সংস্থার পরামর্শ মেনেই কেন্দ্র নোট বাতিলের সিদ্ধান্ত নিয়েছে

যখন এক জায়গায় একসঙ্গে অনেক বেআইনি টাকা মজুত থাকে তখন নোটে তেজস্ক্রিয় কালি লাগানো থাকলে তা সঙ্কেত পৌঁছে দিতে সক্ষম। এই তথ্য একেবারে সরাসরি পৌঁছে যাবে আয়কর দফতরের হাতে। তাহলে সহজেই বোঝা সম্ভব হবে যে ব্যাঙ্ক বাদে কোথায় এত টাকা মজুত রয়েছে।

এই মুহূর্তে সারা দেশে আয়কর অভিযান চলছে। নানা রাজ্য থেকে নতুন পুরনো নোট মিলিয়ে কোটি কোটি টাকা উদ্ধার করে বাজেয়াপ্ত করা হচ্ছে। বলা হয়েছে যে নতুন ২০০০ টাকা ও ৫০০ টাকার নোটে তেজস্ক্রিয় কালি ব্যবহার হয়েছে। যার ফলে নতুন নোট একজায়গায় করে রাখলেই তাতে ধরা পড়ার সম্ভাবনা তৈরি হবে।

যদিও কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে এখনও এই বিষয়ে কোনও সরকারি বিবৃতি জানিয়ে এই তত্ত্ব অস্বীকার করা হয়নি। এমনকী রিজার্ভ ব্যাঙ্কও কোনও বিবৃতি দেয়নি। তবে এটা নেহাতই গুজব ছাড়া আর কিছু নয়, এমনটাই মত ওয়াকিবহাল মহলের।

English summary
Radioactive ink being used in new Rs 2000, Rs 500 notes
Please Wait while comments are loading...