Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

'৭ রেস কোর্স রোড' এখন ইতিহাস, বদলে গেল প্রধানমন্ত্রীর ঠিকানাও

  • By: OneIndia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২১ সেপ্টেম্বর : ভারতের সেরা ঠিকানাগুলির অন্যতম ছিল '৭ রেস কোর্স রোড'। এটাই ঠিকানা ছিল এতদিন ভারতের প্রধানমন্ত্রীদের। বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও এই ঠিকানাতেই থাকতেন। তবে এবার থেকে তা বদলে গেল। রাস্তার নতুন নাম হল 'লোক কল্যাণ মার্গ'।

অর্থাৎ একই বাড়িতে থেকেও প্রধানমন্ত্রী এখন অন্য ঠিকানার বাসিন্দা হলেন। রাস্তার নাম বদল নিয়ে বিজেপি মন্ত্রী মীনাক্ষী লেখি বলেন, লোক কল্যাণের চেয়ে বড় আর কিছু হতে পারে না। ফলে রাস্তার নাম উপযুক্ত হয়েছে বলে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে পাশে বসিয়ে পুরসভার বৈঠকের পরে তিনি দাবি করেন।

'৭ রেস কোর্স রোড' এখন ইতিহাস, বদলে গেল প্রধানমন্ত্রীর ঠিকানা

এই নামবদলের বিষয়ে রাজনীতির ঊর্ধ্বে উঠে বিজেপি ও আপ নেতৃত্ব হাতে হাত মিলিয়ে কাজ করেছে বলেও জানিয়েছেন মীনাক্ষী লেখি।

এর আগে তিনিই চিঠি লিখে রাস্তা বদলের আবেদন করেন। রেস কোর্স নামটি ভারতীয় সংষ্কৃতির সঙ্গে খাপ খায় না। তাই এর বদলে 'একাত্মা মার্গ' বা 'একাত্মা মানব' গোছের কিছু নাম তিনি উত্থাপন করেন।

পরে অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বাধাীন দিল্লির আপ সরকার এই রাস্তার নাম 'গুরু গোবিন্দ সিং মার্গ' বলে প্রস্তাব করে। তবে সবশেষে 'লোক কল্যাণ মার্গ'-কেই বেছে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন কেজরিওয়াল।

এই নামবদল নিয়ে ইতিমধ্যেই কেন্দ্রের বিজেপি সরকারকে একহাত নিয়েছেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। দেশের বাকী গুরুত্বপূর্ণ কাজ ফেলে রাস্তার নামকরণ হওয়া নিয়ে তিনি সরাসরি টুইট করে কটাক্ষ করেন।

তবে এটাই প্রথম নয়, এর আগেও নামবদল নিয়ে কেন্দ্রকে কটাক্ষের মুখে পড়তে হয়েছে। গতবছর ঔরঙ্গজেব রোড নাম বদলে হয়েছে এপিজে আবদুল কালাম রোড। এর পাশাপাশি আকবর রোডের নাম বদলেও মহারানা প্রতাপ মার্গ করা দাবি উঠেছিল। যদিও তা খারিজ করে দিয়েছে সরকার।

English summary
Race Course Road Is History. PM's New Address is 7, Lok Kalyan Marg
Please Wait while comments are loading...