Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

পুরুলিয়া অস্ত্রবর্ষণ মামলার মূল অভিযুক্ত কিম ডেভিকে প্রত্যর্পণের আর্জি ভারতের

  • Published:
  • By: 
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ১১ জানুয়ারি : পুরুলিয়া অস্ত্রবর্ষণ মামলায় অভিযুক্ত কিম ডেভিকে ভারতের হাতে তুলে দেওয়ার জন্য ডেনমার্ককে অনুরোধ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ডানিশ মন্ত্রী লারস ক্রিশ্চিয়ান লিয়েহোল্টের সঙ্গে মঙ্গলবার গুজরাতে একটি অনুষ্ঠানে বৈঠক হয় নরেন্দ্র মোদীর। সেখানেই তিনি এই আর্জি জানান বলে খবর।

১৯৯৫ সালের ১৭ ডিসেম্বর ডেনমার্কের বাসিন্দা কিম ডেভি পশ্চিমবঙ্গের পুরুলিয়ায় আকাশপথ থেকে অস্ত্রবর্ষণ করেন বলে অভিযোগ রয়েছে। বয়ানে তিনি জানিয়েওছিলেন যে, কেন্দ্রের কংগ্রেস সরকার, র' একসঙ্গে মিলে রাজ্যের বাম সরকারকে উৎখাত করতে আনন্দমার্গীদের কাছে এই অস্ত্র পাঠিয়েছিল।

পুরুলিয়া অস্ত্রবর্ষণের মূল অভিযুক্তকে প্রত্যর্পণের আর্জি

ঘটনা হল ১৯৯৫ সালের ১৭ ডিসেম্বর পুরুলিয়ায় অস্ত্রবর্ষণের ঘটনা ঘটে। এই নিয়ে বহুদিন ধরে মামলা চলে। পুরুলিয়ার ঝালদা, ঘাটাঙ্গা, বেলামু, মারামু প্রভৃতি সাতটি গ্রামে 'আন্টোনভ এএন-২৬' বিমান থেকে অস্ত্রবর্ষণ করা হয়েছিল। পিটার ব্লিচ সহ মোট ৬ জন সাজা পেলেও মূল অভিযুক্ত কিম ডেভি অধরাই থেকে গিয়েছেন।

২০১০ সালে একবার কিম ডেভিকে ডেনমার্কে গ্রেফতার করা হয়েছিল। এমনকী তাঁর বিরুদ্ধে ইন্টারপোলের রেড নোটিশও জারি হয়। প্রথমে শর্তসাপেক্ষে ডেভিকে ভারতের হাতে তুলে দিতে রাজি হয় ডেনমার্ক সরকার। তবে সেদেশের নিম্ন আদালত সেই অনুরোধ অস্বীকার করে রায় দেয়। সেই থেকে ভারতের হাতে আর তুলে দেওয়া যায়নি কিম ডেভিকে। এখন যাতে সেই প্রক্রিয়া সম্পন্ন করা যায় সেজন্যই অনুরোধ করেছেন প্রধানমন্ত্রী মোদী।

English summary
Purulia arms drop case: Modi urges Denmark to extradite prime accused Kim Davy
Please Wait while comments are loading...