Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এই রাজ্যে এবার সম্পত্তি কেনা-বেচাতেও আধার বাধ্যতামূলক

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

সম্পত্তি কেনা-বেচাতেও এবার আধার। হায়দরাবাদে স্ট্য়াম্প ও রেজিস্ট্রেশন ডিপার্টমেন্টের তরফে এমনটাই উদ্যোগ নেওয়া হয়েছে। শুরু হয়েছে ট্রায়াল রানও।
আসল ক্রেতা-বিক্রেতাকে নির্দিষ্ট করে রাখতে এবং প্রতারকদের হাত থেকে বাঁচাতেই এই উদ্যোগ বলে জানা গিয়েছে। যেসব এলাকায় জমি বা ফ্ল্যাটের চাহিদা বেশি, সেই সব জায়গায় একই সম্পত্তির বারবার বিক্রি বন্ধ করতেই এই উদ্যোগ কাজে আসবে বলে মত সরকারি মহলের।

এই রাজ্যে এবার সম্পত্তি কেনা-বেচাতেও আধার বাধ্যতামূলক

আধারকে স্ট্যাম্প ও রেজিস্ট্রেশন অফিসের সঙ্গে যুক্ত করতে প্রযোজনীয় সব কারিগরী এবং প্রযুক্তিগত পদক্ষেপ নেওয়া হয়েছে। এই নতুন ব্যবস্থায় সম্পত্তির ক্রেতা, বিক্রেতা ছাড়াও সাক্ষী হিসেবে যিনি থাকবেন, তাঁর আধারের তথ্য এবং আঙুলের ছাপ দিতে হবে। আর আঙুলের ছাপ চেক করা হবে আধারের ডেটাবেসের মাধ্যমে। শুধুমাত্র আঙুলের ছাপ মিললেই সম্পত্তির হাত়বদল সম্ভব হবে।

তথ্য় প্রযুক্তিগত কারণে যদি কোনও ক্রেতা বা বিক্রেতা সমস্যায় পড়েন, সেক্ষেত্রে প্য়ান কার্ড, ড্রাইভিং লাইসেন্সের প্রমাণ জমা দিতে হবে। সেই সব বিচার করেই সম্পত্তি রেজিস্ট্রেশন হবে। যদি কোনও অনিয়ম ধরা পড়ে সেক্ষেত্রে দায়িত্বে থাকা আধিকারিককেই দোষী সাব্যস্ত করা হবে।

English summary
Property registration, tied to aadhar in Hyderabad, to save from frauds, property transaction possible if fingerprints match
Please Wait while comments are loading...