Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

পেশা যখন পুরোহিতের, কাঞ্চনমূল্যে 'ফরেন প্লেসমেন্ট',কোথায় মিলছে এমন সুযোগ

Subscribe to Oneindia News

পেশা হিসাবে যাঁরা মন্দিরের পুরোহিত হয়ে ওঠাকে বেছে নিতে চান, তাঁদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করেছে রাজস্থান সরকার। সেরাজ্যের সরকারের তরফে সংস্কৃত শিক্ষায় জোর দিয়ে , সংস্কৃত ভাষা বিষয়ক একটি প্রশিক্ষণেরও ব্যবস্থা করা হবে। গোটা প্রক্রিয়া অনুষ্ঠিত হবে রাজস্থানেই।

ডিপার্টমেন্ট অব স্কিল্স , এপ্লয়মেন্ট, অন্তপ্রনরশিপ ও রাজস্থান সরকার কিছুদিন আগেই এই প্রশিক্ষণের বিষয়ে একটি মেমোরেন্ডাম স্বাক্ষর করে। যেখানে বলা হয়েছে, মন্দিরের পুরোহিত হিসাবে যুবকদের গড়ে তুলতে ও সংস্কৃত ভাষা শেখাতে এক বিশাল কর্মকাণ্ডের আয়োজন করা হবে।

এখানে 'পুরোহিত' হওয়ার প্রশিক্ষণ দিচ্ছে রাজ্যসরকার, থাকছে বিদেশে 'প্লেসমেন্ট'-এর সুযোগ!

এর আগে গুজরাতে যুবকদের পুরোহিত হওয়ার প্রশিক্ষণ দেওয়া হয়। সেখানে আগে 'যজ্ঞ' সংগঠিত করার প্রশিক্ষণ দেওয়া হয়েছে, উঠতি পুরোহিতদের । তবে রাজস্থানের এই প্রশিক্ষণ শিবিরে শিক্ষার্থীদের শেখানো হবে, কীভাবে হিন্দুমতে ১৬ সংস্কার পালন করা হয়, মন্ত্র উচ্চারমের বিধি, সমেত বহু কিছু।এছাড়ৃাও সংস্কৃত সাহিত্য সম্পর্কে বহু কিছুর প্রশিক্ষণ দেওয়া হবে।

শুধু তাই নয়, প্রশিক্ষণ শেষে দেওয়া হবে সার্টিফিকেট। এখানেই শেষ নয়,ভারতের কোনও মন্দিরে বা বিদেশেও প্রশিক্ষিত পুরোহিতদের 'প্লেসমেন্ট' দেওয়া হবে।

English summary
The Rajasthan government will train youths in Sanskrit learning, and ways of performing rituals and conducting prayers.The department of skills, employment and entrepreneurship (DSEE) and the Rajasthan Sanskrit Academy signed a memorandum of understanding to conduct programmes to train youths as priests.
Please Wait while comments are loading...