Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

৬৮তম প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে ক্যাশলেস ব্যবস্থাকে সার্টিফিকেট রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২৫ জানুয়ারি : ভারতের ৬৮তম প্রজাতন্ত্র দিবসের আগের সন্ধ্যায় দেশের নাগরিকদের অভিনন্দন জানালেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। বিদেশে বসবাসকারী প্রবাসী ভারতীয়দের প্রতিও শুভেচ্ছা জানিয়েছেন তিনি।

এদিন রাষ্ট্রপতি বলেন, এশিয়া মহাদেশের নানা প্রান্ত যখন অশান্তির মধ্য ডুবে রয়েছে তখন ভারতের গণতন্ত্রের মজবুত অবস্থান এইদেশকে মরুদ্দ্যান বানিয়ে রেখেছে। সারা বিশ্বে দ্রুতগতিতে এগিয়ে চলা অর্থনীতির মধ্যে ভারতবর্ষ অন্যতম। বিশ্বের তাবড় অর্থনৈতিকভাবে শক্তিধর দেশের তালিকাতেও ভারত রয়েছে।

ক্যাশলেস ব্যবস্থাকে সার্টিফিকেট রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়

এর পাশাপাশি এদিন নগদহীন অর্থব্যবস্থা বা ক্যাশলেস ইকোনমির পক্ষ্যে রাষ্ট্রপতি নিজে সওয়াল করেন। বলেন, যত বেশি করে নগদহীন লেনদেন হবে, ততই আমরা অর্থনৈতিক ব্যবস্থায় বেশি করে স্বচ্ছ্বতা আনতে পারব।

নোট বাতিলের প্রসঙ্গ টেনে এনে রাষ্ট্রপতি বলেছেন, এর ফলে অর্থনীতিতে স্বল্প সময়ের জন্য ধাক্কা লাগতে পারে। তবে এর ফলে গোটা ব্যবস্থায় স্বচ্ছ্বতা আসবে বলে জানিয়েছেন তিনি। এর পাশাপাশি কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের প্রশংসা করে প্রণব মুখোপাধ্যায় বলেছেন, সমাজের কল্যাণে সরকারের তরফে বেশ কিছু প্রকল্প রূপায়ন করা হয়েছে।

সুস্থ গণতন্ত্রে সহনশীলতার বিষয়টিকে এদিন ফের একবার মনে করিয়ে দিয়ে রাষ্ট্রপতি ধৈর্য্য ও সম্মানের পক্ষ্যে এদিন সওয়াল করেছেন। এছাড়া সন্ত্রাসবাদ প্রসঙ্গে তিনি বলেছেন, সকলকে কঠোরভাবে মোকাবিলা করে সন্ত্রাসবাদকে দূরে সরিয়ে দিতে হবে। কঠোর হাতে এর মতো অশুভ শক্তির বিরুদ্ধে লড়তে হবে।

এদিন নির্বাচনী সংস্কার নিয়েও ভাষণ দিয়েছেন রাষ্ট্রপতি। লোকসভা ও বিধানসভা নির্বাচন যাতে একসময়ে হয় সেবিষয়ে রাজনৈতিক দলগুলির সঙ্গে পরামর্শ করে নির্বাচন কমিশনকেই পদক্ষেপ করার কথা বলেছেন তিনি।

English summary
President’s address on R-Day eve: Mukherjee bats for electoral reforms, demonetisation
Please Wait while comments are loading...