Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বিদায়বেলায় স্মৃতিমেদুর প্রণব মুখোপাধ্যায়ের ইন্দিরা-স্মরণ, সংসদ-স্মৃতিতেও ভারাক্রান্ত রাষ্ট্রপতি

Subscribe to Oneindia News

বিদায়ী সংবর্ধনার মঞ্চে স্মৃতিমেদুর রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। সংসদ ভবন ছেড়ে যাওয়ার মুহূর্তে তিনি স্মরণ করলেন ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে। স্মরণ করলেন সংসদে সুখ-দুঃখের নানা স্মৃতিকে। সংসদে তাঁর আর আসা হবে না, কোনওভাবেই আর ভারতীয় সংসদের অংশ হতে পারবেন ভেবেই স্মৃতিতে ভারাক্রান্ত হলেন বিদায়ী রাষ্ট্রপতি।

বিদায়বেলায় স্মৃতিমেদুর প্রণব মুখোপাধ্যায়ের ইন্দিরা-স্মরণ

রবিবার বিদায় সংবর্ধনার মঞ্চে প্রণব মুখোপাধ্যায় বলেন, 'আজ বড় বেশি মনে পড়ছে ইন্দিরাজির কথা। তিনি আমার কর্মজীবনের মেন্টর ছিলেন। অনেক কড়া কথাও স্পষ্টভাবে বলার ক্ষমতা রাখতেন।' সেইসঙ্গে তিনি বলেন, 'আমাকে রাজনীতিক হিসেবে তৈরি করেছে সংসদ। যেহেতু আমি রাষ্ট্রপতি পদ থেকে অবসর নিচ্ছি, আর আমার সংসদে আসা হবে না। আর কখনও ভারতীয় সংসদের অংশ হব না, ভেবেই খুব খারাপ লাগছে।'

বিদায় বেলায় রাষ্ট্রপতি বলেন, 'বিশেষ ক্ষমতাবলে কোনও কিছু করা থেকে বিরত থাকাই শ্রেয়। বাধ্যতামূলক পরিস্থিতিতে অর্ডিন্যান্স জারি করা যেতে পারে, কিন্তু কোনওভাবেই অধ্যাদেশ জারি করা উচিত নয়। তিনি এদিন জিএসটি চালু হওয়ায় খুশি হয়েছেন বলে জানান। বলেন, এতেই প্রমাণিত হয় ভারতীয় সংসদ এখন অনেক পরিণত হয়েছে। এদিন সংসদের মর্যাদা রক্ষার জন্য সওয়াল করেন বিদায়ী রাষ্ট্রপতি।

প্রণব মুখোপাধ্যায়ের ইন্দিরা-স্মরণ

তিনি বলেন, ১২৫ কোটি ভারতবাসীর ঐক্যকে প্রতিনিধিত্ব করছে ভারতীয় সংবিধান। সেই সংবিধানকে সম্মান জানাতে হবে। স্মৃতির সরণি বেয়ে বিদায়ী রাষ্ট্রপতি এরপর বলে চলেন, '১৯৬৯ সালের ২২ জুলাই প্রথম সংসদের অধিবেশনে অংশ নিয়েছিলাম। সংসদের উভয়কক্ষে বিভিন্ন বিষয়ের উপর আলোচনায় অংশ নিয়ে অনেক কিছুই শিখেছি। সংসদই আমাকে রাজনৈতিক দৃষ্টিভঙ্গির শিক্ষা দিয়েছে। এককথায় সংসদই আমাকে তৈরি করেছে।

এদিন বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠানে সবাইকে ধন্যবাদ জানান রাষ্ট্রপতি। সোমবার সন্ধ্যা সাড়ে সাতটায় তিনি জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন। তারপর দিনই অর্থাৎ মঙ্গলবার রাষ্ট্রপতি হিসেবে শপথ নেবেন নবনির্বাচিত রামনাথ কোবিন্দ। প্রণব-যুগের অবসান হয়ে দেশের সাংবিধানিক প্রধানের পদে শুরু হবে রাম-রাজ।

English summary
Pranab Mukherjee remembers Indira Gandhi on his farewell speech.
Please Wait while comments are loading...