Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বিদায়ী রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে 'বাবা'-র সঙ্গে তুলনা করলেন নরেন্দ্র মোদী

  • Posted By:
Subscribe to Oneindia News

রাষ্ট্রপতি ভবন ছেড়ে চলে যাওয়ার আগে বিদায়ী রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের প্রশংসায় ফের একবার সরব হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রণববাবুর প্রতি তাঁর শ্রদ্ধা ও সম্পর্ক যে অত্যন্ত প্রগাঢ় তা যেন বিদায়বেলায় আরও একবার বোঝালেন নরেন্দ্র মোদী।

প্রণব মুখোপাধ্যায় কংগ্রেস ঘরানার রাজনীতিবিদ। দীর্ঘ কয়েকদশক বিজেপির বিরুদ্ধে লড়া গিয়েছেন। তারপরে রাষ্ট্রপতি পদে যোগ দেওয়ার পরে তিনি প্রথম থেকেই অন্য মানুষ। পদের মর্যাদা অক্ষুণ্ণ রেখে তিনি দলমত নির্বিশেষে নিরপেক্ষতা বজায় রেখেছেন। আর তাই একসময়ের প্রবল প্রতিপক্ষ নরেন্দ্র মোদী প্রশংসায় ভরিয়ে দিয়েছেন প্রণববাবুকে।

বিদায়ী রাষ্ট্রপতি প্রণবকে কার সঙ্গে তুলনা করলেন মোদী

রাষ্ট্রপতি ভবনে 'প্রেসিডেন্ট প্রণব মুখোপাধ্যায় - আ স্টেটসম্যান' নামে একটি বইপ্রকাশ অনুষ্ঠানে মোদী বলেছেন, একজন পিতা যেভাবে সন্তানের খেয়াল রাখেন, সেভাবেই প্রণব মুখোপাধ্যায় তাঁর খেয়াল রেখেছেন। যখন দিল্লিতে জমি শক্তি করার চেষ্টা করছেন, তখন থেকেই প্রণববাবু মোদীকে আগলেছেন। এছাড়া গত তিনবছরে যতবার দুজনের সাক্ষাৎ হয়েছে, ততবারই রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় সন্তানের মতো স্নেহ করেছেন।

আর তা দেখেই মোদী বলেছেন, বাবা যেমন সন্তানকে স্নেহ করেন, সেভাবেই প্রণববাবু স্নেহে ভরিয়ে দিয়েছেন। অভিভাবকের মতো বলেছেন, সারাদিন খেটে চলেছেন। একদিনে এত অনুষ্ঠান কেন করছেন? নিজের স্বাস্থ্যেও খেয়াল রাখুন।

যা মনে করে প্রধানমন্ত্রী বলেছেন, উত্তরপ্রদেশ নির্বাচনের সময়ে প্রণববাবু একথা আমায় বলেন। রাষ্ট্রপতি হিসাবে এটা তাঁর কাজের অংশ নয়। তবুও অভিভাবকের মতো সবসময় পাশে থেকেছেন। তাঁর জীবনে যতজন মানুষ প্রভাব ফেলেছেন, রাষ্ট্রপতি তাঁদের একজন বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী।

জবাবে রাষ্ট্রপতি প্রণবও নরেন্দ্র মোদী ও অরুণ জেটলিকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন। জানিয়ছেন, তাঁর কার্যকালে কখনও সরকারের কাজ আটকে থাকেনি, স্তব্ধ থাকেনি।

রাষ্ট্রপতি প্রণবকে নিয়ে যে বইটি প্রকাশিত হল তাতে ছবির উপরেই জোর দেওয়া হয়েছে। রাষ্ট্রপতি প্রণবের নানা মুহূর্তে তাতে ধরা রয়েছে। সবমিলিয়ে মাথা উঁচু রেখেই দেশের প্রথম এবং একমাত্র বাঙালি রাষ্ট্রপতি বিদায় নিতে চলেছেন।

English summary
Pranab Mukherjee cared for me like a father would: PM Modi
Please Wait while comments are loading...