Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

রাজনৈতিক দলগুলি পুরনো নোটে পাবে করছাড়, তবে শর্ত প্রযোজ্য

Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ১৭ ডিসেম্বর : ৫০০ ও ১০০০ টাকার যে নোট ৮ নভেম্বর বাতিলের ঘোষণা করা হয়েছে, তা রাজনৈতিক দলগুলি আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা দিতে পারবে। তার জন্য কোনও কর দিতে হবে না, জানিয়েছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক।

নির্বাচন কমিশন এবং অন্য ক্ষেত্রেও বারবার অভিযোগ তোলা হয়েছে, যে নির্বাচনের ক্ষেত্রে কালো টাকা একটা বিশাল বড় ভূমিকা নেয়। এবং দলগুলি তাদের সম্পত্তির হিসাব বহির্ভূত ভাগকে স্বেচ্ছাসেবীদের অনুদান বলে ঘোষণা করেন।

রাজনৈতিক দলগুলি পুরনো নোটে পাবে করছাড়, তবে শর্ত প্রযোজ্য

অর্থ মন্ত্রকের এক উচ্চপদস্থ আধিকারিকের কথায়, "যদি টাকা রাজনৈতিক দলের অ্যাকাউন্টে জমা পড়ে তাহলে কর ছাড় মিলবে। কিন্তু যদি টাকা কোনও রাজনৈতিক নেতার ব্যক্তিগত অ্যাকাউন্টে জমা পড়ে, তাহলে ওই অ্যাকাউন্টের সমস্ত তথ্য আমাদের নজরে চলে আসবে। এবং আয়কর দফতর পূর্ণাঙ্গ তদন্ত চালাবে।"

যদিও আধিকারিকরা এই বিষয়টি স্পষ্ট করে দিয়েছেন, রাজনৈতিক দলের অ্যাকাউন্টে বিশাল টাকা জমা পড়লে, পার্টির তরফ থেকে হিসাববহির্ভূত অংশকে অনুদান বলে ঘোষনা করা হয়, তাহলে অনুদান দেওয়া স্বেচ্ছাসেবীর তথ্য বা হদিশ চাওয়া বতে পারে।

পাশাপাশি এও জানানো হয়েছে, অনুদানের পরিমাণ ২০,০০০ টাকার ভিতর থাকলে এই টাকা কে দিয়েছেন বা কোথা থেকে এসেছে তার তথ্য দিতে হবে না।

English summary
500- and 1,000-rupee notes that were abolished last month can be deposited by political parties till December 30 in their bank accounts without having to pay any tax, provided the donations taken are below Rs 20,000 per individual and properly documented.
Please Wait while comments are loading...