Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

কাজে বিফল হলে এবার পুলিশকেও দিতে হবে মোটা টাকা জরিমানা

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২ এপ্রিল : যদি ২০ দিনের মধ্যে পুলিশ পাসপোর্ট ফেরিভিকেশন করতে না পারে, অভিযোগ করার দিনই এফআইআর না করে বা অভিযোগকারীকে এফআইআরের কপি না দেয়, বাজেয়াপ্ত করা গাড়ির সমস্ত কাজ শেষ করে তা জমা না দেয় তাহলে মোটা টাকা জরিমানা হবে পুলিশকর্মীদের।

জানা গিয়েছে, হয় এককালীন ৫ হাজার টাকা কাটা হবে, অথবা দৈনিক ২৫০ টাকা করে জরিমানা দিতে হবে সংশ্লিষ্ট পুলিশকর্মীকে।

কাজে বিফল হলে এবার পুলিশকেও দিতে হবে মোটা টাকা জরিমানা

এই জরিমানার সুপারিশ করেছে 'দ্য ব্যুরো অব পুলিশ রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট'। এর উদ্দেশ্য একটাই, তা হল পুলিশ কর্মীরা যাতে নাগরিকদের সুষ্ঠু ও সৎ পরিষেবা দেন যার জন্য তাঁরা দায়বদ্ধ। এর ফলে পুলিশের পরিষেবায় অনেক স্বচ্ছ্বতা আসবে বলেও মনে করা হচ্ছে।

পুলিশের 'অ্যাপেক্স বডি', মোট ৪৫টি কাজকে জনতার সেবার মধ্যে অন্তর্ভুক্ত করেছে। যেমন পাসপোর্ট ভেরিফিকেশন, ভাড়াতে ও বিদেশি নাগরিকদের ভেরিফিকেশন, লাইসেন্স ইস্যু, সঙ্গীতানুষ্ঠানে এনওসি দেওয়া, পোস্ট মর্টেম রিপোর্ট, গ্রেফতারির পরে সঠিক সময়ে উপযুক্ত পদ্ধতি সময়ের মধ্যে অবলম্বন না করা, ইত্যাদি ক্ষেত্রে কাজে অবহেলা করলে পুলিশকর্মীকে ৫ হাজার টাকা জরিমানা দিতে হবে।

কোনও একটি নির্দিষ্ট ক্ষেত্রে পরিষেবা দিতে কোনও পুলিশের যতদিন দেরি হবে, ততদিন নিয়ম করে দৈনিক ২৫০ টাকা করে জরিমানা দেওয়ার সুপারিশ করা হয়েছে। তবে এই নিয়ম আদৌও কার্যকর হবে কিনা তা নিয়ে প্রশ্ন রয়েছে। কারণ ভারতের মতো বিশাল দেশে প্রতি ৭২৯ জন নাগরিকে ১ জন করে পুলিশকর্মী রয়েছেন। এই অবস্থায় কতজন পুলিশকর্মীর পক্ষে সময়ের মধ্যে কাজ করা সম্ভব সেটা নিয়ে প্রশ্ন উঠছে।

English summary
Police may be fined Rs 250 a day or Rs 5,000 for failing to deliver
Please Wait while comments are loading...