Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

পাক অধীকৃত কাশ্মীর ও পাকিস্তান নিয়ে দ্বৈত কূটনৈতিক অবস্থা ভারতের

  • Posted By:
Subscribe to Oneindia News

পাক অধীকৃত কাশ্মীর ও পাকিস্তান নিয়ে দুই ধরনের কূটনৈতিক অবস্থান নিল ভারত। পাকিস্তানি বিদেশমন্ত্রী সরতাজ আজিজের অনুরোধ ছাড়া কোনও পাকিস্তানি নাগরিককে এবার থেকে ভিসা অনুমোদন করবে না ভারত। তবে পাক অধীকৃত কাশ্মীরের জন্য সেই নিয়মের কড়াকড়ি রাখেনি বিদেশমন্ত্রক।

পাক অধীকৃত কাশ্মীর ও পাকিস্তান নিয়ে দ্বৈত কূটনীতি ভারতের

পাক অধীকৃত কাশ্মীরের জনগণ চাইলে ভারতের ভিসা পেতেই পারেন। বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ জানিয়েছেন, পাক অধীকৃত কাশ্মীরের এক অসুস্থ নাগরিককে ভারত ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যদিও সেজন্য পাক বিদেশমন্ত্রী সরতাজ আজিজের কোনও সুপারিশ বা অনুরোধ তাঁর কাছে আসেনি।

কারণ ভারত সরকার মনে করে, পাক অধীকৃত কাশ্মীর ভারতেরই অবিচ্ছ্যেদ্য অংশ। আর সেজন্যই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে ভারতীয় বিদেশমন্ত্রী স্পষ্ট জানিয়েছেন।

রাওয়ালকোটের বাসিন্দা ২৪ বছর বয়সী ওসামা আলির লিভারে টিউমার ধরা পড়েছে। তাঁকে নয়াদিল্লি চিকিৎসার জন্য ভারতে আসার ভিসা দিয়েছে। এই প্রসঙ্গে সুষমা বলেছেন, পাক অধীকৃত কাশ্মীর ভারতের অংশ। পাকিস্তান জোর করে তা দখল করে রেখেছে। সেজন্যই ওসামাকে ভিসা দিয়েছে ভারত। সেজন্য পাকিস্তানের কোনও সুপারিশ প্রয়োজন নয়।

এর আগে পাকিস্তানে বন্দি ফাঁসির সাজাপ্রাপ্ত ভারতীয় নাগরিক কুলভূষণ যাদবের মা-কে ভিসা দেওয়ার অনুরোধ করে পাক বিদেশমন্ত্রী সরতাজ আজিজকে চিঠি লেখেন সুষমা স্বরাজ। সেই চিঠি প্রাপ্তির কথা স্বীকার পর্যন্ত করেননি পাকিস্তানি বিদেশমন্ত্রী। তারপরই ক্ষুব্ধ সুষমার মন্ত্রক নতুন কূটনৈতিক অবস্থান নিল বলে মনে করা হচ্ছে।

যদিও পাকিস্তানি নাগরিকদের ভিসা দেওয়ার বিষয়ে ইতিবাচক কথাই জানিয়েছেন সুষমা। বলেছেন, সমস্ত পাকিস্তানি নাগরিক যারা ভারতে চিকিৎসা করাতে আসতে চায় তাদের প্রতি আমার সমবেদনা রয়েছে। তবে এবার থেকে তাঁদের ভারতে আসতে হলে পাক বিদেশমন্ত্রী সরতাজ আজিজের সুপারিশ প্রয়োজন।

English summary
India has announced that no Pakistan national will be issued a medical visa without a recommendation from Pakistan's de facto foreign minister Sartaj Aziz, the government has waived the condition for residents of Pakistan-occupied Kashmir (POK).
Please Wait while comments are loading...