Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

সার্জিক্যাল স্ট্রাইকের পরিকল্পনা হয়েছিল উরি সন্ত্রাসের বহু আগে! এতদিনে মুখ খুললেন পার্রিকর

  • Posted By:
Subscribe to Oneindia News

জম্মু ও কাশ্মীরের উরি হামলার প্রতিশোধ নিতে নয়, বরং অনেক আগেই পাকিস্তান অধ্যুসিত কাশ্মীরে সার্জিক্যাল স্ট্রাইক করার পরিকল্পনা করেছিল ভারতীয় সেনা। এতদিন পরে এক সাক্ষাৎকারে এমনটাই খোলসা করলেন ভারতের প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী মনোহর পার্রিকর।

শুক্রবার পানাজিতে শিল্পপতিদের এক সম্মেলনে মনোহর পার্রিকর জানিয়েছেন, ২০১৫ সালে তিনি প্রতিরক্ষা মন্ত্রকের দায়িত্বে ছিলেন। সেইসময়ে জুন মাসে মায়ানমার সীমান্তে জঙ্গিদমন অভিযান চালায় ভারতীয় সেনা।

সার্জিক্যাল স্ট্রাইকের পরিকল্পনা হয়েছিল ১৫ মাস আগেই

সেইসময়ে মনিপুরের চান্দেল জেলায় ভারতীয় সেনার কনভয়ে ৪ জুন হামলা চালায় উত্তর-পূর্বের জঙ্গি গোষ্ঠী এনএসসিএন। সেই ঘটনায় ১৮জন জওয়ান শহিদ হন। তারপরই প্রথম সার্জিক্যাল স্ট্রাইক চালিয়ে জুন মাসেই উত্তর-পূর্বের জঙ্গি গোষ্ঠী এনএসসিএন-এর ৭০-৮০ জন জঙ্গিকে মেরে ফেলা হয়।

পার্রিকর জানিয়েছেন, যখন তিনি বিষয়টি জানতে পারেন যে একটি ছোট জঙ্গি সংগঠন এতজন সেনাকে মেরে ফেলেছে, তিনি অপমানিত বোধ করছিলেন। সেদিন বিকেলে বসেই সার্জিক্যাল স্ট্রাইক ছকে ফেলা হয় ও ৮জুন ২০১৫ সালে ভারত-মায়ানমার সীমান্তে অপারেশন চালানো হয়।

তবে সেই ঘটনার পরই এক টিভি শো-য়ে কেন্দ্রীয় মন্ত্রী রাজ্যবর্ধন সিং রাঠৌরকে এক টিভি উপস্থাপক প্রশ্ন করেন, মায়ানমার সীমান্তে অপারেশন চালালেও কাশ্মীর সীমান্তে ভারতের এমন জঙ্গি দমন অপারেশন চালানোর ক্ষমতা হবে কিনা?

পার্রিকরের কথায়, এই প্রশ্ন শুনেই ফের একবার মনক্ষুণ্ণ হন তিনি। তবে গোটা আলোচনা খুঁটিয়ে শোনার পরই ফের মাথায় পাক সীমান্তে সার্জিক্যাল স্ট্রাইকের ভাবনা খেলে যায় তাঁর। তারপরই ৯ জুনই পাকিস্তান সীমান্তে সার্জিক্যাল স্ট্রাইকের প্রস্তুতি সেরে ফেলে ভারত।

২৯ সেপ্টেম্বর ২০১৬ সালে পাকিস্তান সীমান্ত পেরিয়ে ভারতীয় সেনা সার্জিক্যাল স্ট্রাইক করে। তবে প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রীর দাবি, তার দীর্ঘ ১৫ মাস আগেই এই হামলা ছকে ফেলা হয়েছিল। এবং সেইমতো অতিরিক্ত সেনাকে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছিল।

শুধু তাই নয়, ডিআরডিও-র তৈরি অস্ত্র খুঁজে বের করার মতো রাডার দিয়ে সেপ্টেম্বর ২০১৬-র শুরুতেই কাজ শুরু হয়। পাকিস্তানি সেনার ৪০টি ফায়ারিং ইউনিট খুঁজে বের করে তা ধ্বংস করে ভারতীয় সেনা। এমনটাই জানিয়েছেন ভারতের প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী মনোহর পার্রিকর। তবে কোন টিভি উপস্থাপকের কথা শুনে ভারত সার্জিক্যাল স্ট্রাইক চালিয়েছে তা খোলসা করেননি তিনি।

English summary
Planned surgical strikes on PoK 15 months before : Manohar Parrikar
Please Wait while comments are loading...