Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

প্যান কার্ডের সঙ্গে আধার লিঙ্ক না করলে কারা ছাড় পাচ্ছেন জেনে নিন

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

এখন চলেছ আয়কর রিটার্ন জমা দেওয়ার ব্যস্ততা। ৩১ জুলাই লাস্ট ডেট। এরই মধ্যে কিন্তু অনেকেই প্যান কার্ডের সঙ্গে আধার লিঙ্ক না করলেও ছাড় পেয়ে যাচ্ছেন। কারা কারা ছাড় পাচ্ছেন জেনে নিন।

অনাবাসী ভারতীয়, বিদেশি নাগরিক, কিংবা ৮০ বছরের ওপর যাঁদের বয়স তাদের কে প্যান-আধার লিঙ্ক করা থেকে ছাড় দেওয়া হয়েছে।
অসম, জম্মু ও কাশ্মীর এবং মেঘালয়ের বাসিন্দাদের রিটার্ন জমা দেওয়ার সময় আধার লিঙ্ক না করলেও ছাড় দেওয়া হচ্ছে।

এখন চলেছ আয়কর রিটার্ন জমা দেওয়ার ব্যস্ততা। ৩১ জুলাই লাস্ট ডেট। এরই মধ্যে কিন্তু অনেকেই প্যান কার্ডের সঙ্গে আধার লিঙ্ক না করলেও ছাড় পেয়ে যাচ্ছেন। কারা কারা ছাড় পাচ্ছেন জেনে নিন। অনাবাসী ভারতীয়, বিদেশি নাগরিক, কিংবা ৮০ বছরের ওপর যাঁদের বয়স তাদের কে প্যান-আধার লিঙ্ক করা থেকে ছাড় দেওয়া হয়েছে। অসম, জম্মু ও কাশ্মীর এবং মেঘালয়ের বাসিন্দাদের রিটার্ন জমা দেওয়ার সময় আধার লিঙ্ক না করলেও ছাড় দেওয়া হচ্ছে। যাঁরা এখনও আধার পাননি তাঁদের ক্ষেত্রে সুপ্রিমকোর্ট অবশ্য অন্তর্বর্তীকালীন ছাড়ও দিয়েছে। যাঁরা আধার পাননি তাঁদের ক্ষেত্রে প্যান এখনই বাতিল হবে না বলে জানিয়েছে সর্বোচ্চ আদালত। প্যান কার্ডকে আধার লিঙ্ক থেকে বাঁচাতে অনেকেই ৩০ জুনের মধ্যে রিটার্ন জমা করেছেন। বছরে ৫ লক্ষের ওপর যাঁদের আয়, তাঁরা অনলাইনের বদলে হাতে করেও রিটার্ন জমা দিতে পারবেন না, সেটা আগেভাগেই জানিয়েছে আয়কর কর্তৃপক্ষ। ৫ লক্ষের ওপর আয় যাঁদের, তাঁদের ক্ষেত্রে ই-ফাইলিং বাধ্যতামূলক বলে জানিয়েছে আয়কর কর্তৃপক্ষ। আর এই ই-ফাইলিং-এর জন্য আধার নম্বর কিংবা আধার এনরোলমেন্ট নম্বর জরুরি। দেশের আয়কর আইনের ১৩৯এএ ধারায় রিটার্ন জমা দেওয়ার ক্ষেত্রে ১ জুলাই থেকে আধার বাধ্যতামূলক করা হয়েছে। এর মধ্যেও অবশ্য কিছু ফাঁক আছে। অন্য়দিকে, সুপ্রিমকোর্টের ৯ সদস্যের সাংবিধানিক বেঞ্চে আধার মামলার শুনানি চলছে।

যাঁরা এখনও আধার পাননি তাঁদের ক্ষেত্রে সুপ্রিমকোর্ট অবশ্য অন্তর্বর্তীকালীন ছাড়ও দিয়েছে। যাঁরা আধার পাননি তাঁদের ক্ষেত্রে প্যান এখনই বাতিল হবে না বলে জানিয়েছে সর্বোচ্চ আদালত।

প্যান কার্ডকে আধার লিঙ্ক থেকে বাঁচাতে অনেকেই ৩০ জুনের মধ্যে রিটার্ন জমা করেছেন।

বছরে ৫ লক্ষের ওপর যাঁদের আয়, তাঁরা অনলাইনের বদলে হাতে করেও রিটার্ন জমা দিতে পারবেন না, সেটা আগেভাগেই জানিয়েছে আয়কর কর্তৃপক্ষ। ৫ লক্ষের ওপর আয় যাঁদের, তাঁদের ক্ষেত্রে ই-ফাইলিং বাধ্যতামূলক বলে জানিয়েছে আয়কর কর্তৃপক্ষ। আর এই ই-ফাইলিং-এর জন্য আধার নম্বর কিংবা আধার এনরোলমেন্ট নম্বর জরুরি। দেশের আয়কর আইনের ১৩৯এএ ধারায় রিটার্ন জমা দেওয়ার ক্ষেত্রে ১ জুলাই থেকে আধার বাধ্যতামূলক করা হয়েছে। এর মধ্যেও অবশ্য কিছু ফাঁক আছে। অন্য়দিকে, সুপ্রিমকোর্টের ৯ সদস্যের সাংবিধানিক বেঞ্চে আধার মামলার শুনানি চলছে।

English summary
People find ways to avoid aadhaar and pan linkage
Please Wait while comments are loading...