Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বেয়াদপ সন্তানদের বাড়ি থেকে ঘাড়ধাক্কা দিতে পারবেন বাবা-মায়েরা, নির্দেশ উচ্চ আদালতের

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ১৯ মার্চ : যে সন্তানরা নিজের বাবা-মায়ের সঙ্গে একই বাড়িতে থেকে তাদের সঙ্গেই দুর্ব্যবহার করেন, তাদের বাড়ি থেকে ঘাড়ধাক্কা দিয়ে বের করে দিতে পারেন অভিভাবকেরা। এক্ষেত্রে সম্পত্তির ভাগ থেকেও তাদের বঞ্চিত করা হতে পারে।

স্বামী পর্নোগ্রাফিতে আসক্ত, সরাসরি সুপ্রিম কোর্টে অভিযোগ স্ত্রীর

'উটকো' মামলা করায় উল্টে ১০ লক্ষ টাকার জরিমানা হল মামলাকারীর!

এক্ষেত্রে সেই বাড়িটি বাবা-মায়ের নামেই হতে হবে অথবা তাদের নামে থাকতে হবে এমন কোনও মানে নেই। দিল্লি হাইকোর্টের বিচারপতি মনমোহন এমনই নির্দেশ শুনিয়েছেন।

বেয়াদপ সন্তানদের বাড়ি থেকে ঘাড়ধাক্কা দিতে পারবেন বাবা-মায়েরা

এক মামলায় রায় শোনাতে গিয়ে বিচারপতি মনমোহন বলেছেন, যতক্ষণ বাবা-মায়ের সম্পত্তির উপরে আইনি অধিকার রয়েছে, তারা তাদের সাবালক সন্তানদের বাড়ি থেকে বের করে দিতে পারেন। কারণ নানা রায়ে বারবার উল্লেখ করা হয়েছে যে বরিষ্ঠ নাগরিকদের শান্তিতে ও সম্মানের সঙ্গে বাঁচার পূর্ণ অধিকার রয়েছে।

ভারতের প্রায় অর্ধেক আইনজীবীই নকল, চাঞ্চল্যকর রিপোর্ট বার কাউন্সিলের

এবার মহিলারাও গার্হস্থ্য হিংসার মামলায় অপরাধী হলে জেল খাটবে

দিল্লির এক প্রাক্তন পুলিশকর্মী ও তাঁর ভাইকে বাড়ি থেকে বের করে দেওয়া হয়। দুজনে তাদের বৃদ্ধ বাবা-মায়ের সঙ্গে থাকতেন। তাদের উপরে অত্যাচারের অভিযোগ ওঠে দুজনের বিরুদ্ধে। বাড়ি থেকে বের করে দেওয়া নিয়ে আদালতে মামলা করলে সেই রায়ের প্রেক্ষিতেই ৫১ পাতার রায়ে আদালত জানিয়েছে, দুই ভাই তাদের বৃদ্ধ বাবা-মাকে শারীরিক ও মানসিক নির্যাতন করতেন।

এক্ষেত্রে দশ বছর আগে বয়স্কদের সুস্থ জীবন নিশ্চিত করতে তৈরি করা আইনে স্পষ্ট বলা হয়েছে, প্রতিটি বয়স্ক নাগরিককে সুস্থভাবে ও শান্তিতে বাঁচার অধিকার রয়েছে। ফলে ছেলে-মেয়ে যিনিই এই শান্তি ভঙ্গের চেষ্টা করবে তাকে বাড়ি থেকে বের করায় কোনও আইনি বাধা থাকবে না। কারণ এর সঙ্গে বৃদ্ধ নাগরিকদের সুস্থভাবে বেঁচে থাকার মতো গুরুত্বপূর্ণ বিষয় জড়িয়ে রয়েছে।

এর পাশাপাশি দিল্লি সরকারকে উচ্চ আদালত নির্দেশ দিয়েছে একটি অ্যাকশন প্ল্যান তৈরি করে বয়স্ক নাগরিকদের সুরক্ষিত জীবন দিতে হবে। তাঁরা যাতে ভয়হীন ও নিঃসঙ্কোচে জীবন অতিবাহিত করতে পারে তা নিশ্চিত করতেও আদালত সরকারকে নির্দেশ দিয়েছে।

English summary
Parents can evict abusive adult children from their house: Delhi High Court
Please Wait while comments are loading...