Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

পাক অধিকৃত কাশ্মীরে চিন ও পাকিস্তানের যৌথ নির্মাণের চেষ্টা, আপত্তি ভারতের

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

চিনের সহযোগিতায় পাক অধিকৃত কাশ্মীরে সিন্ধু নদের ওপরে ৬টি বাঁধ তৈরি করছে পাকিস্তান। শুক্রবার রাজ্যসভায় বিবৃতি দিয়ে এমনটাই জানালেন বিদেশমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী ভি কে সিং। অবশ্য ইতিমধ্যেই ভারতের পক্ষ থেকে আপত্তি জানিয়ে ইসলামাবাদ ও বেজিংকে ডিমার্চ জারি করা হয়েছে বলে বিদেশমন্ত্রকের পক্ষ থেকে বিবৃতি জারি করা হয়েছে।

[আরও পড়ুন: ডোকলাম নিয়ে সাফ কথা, সংসদে এই মত জানাল কেন্দ্র]

পাক অধিকৃত কাশ্মীরে চিন ও পাকিস্তানের যৌথ নির্মাণের চেষ্টা, আপত্তি ভারতের

ভারতের পক্ষ থেকে ডিমার্চ জারি করে বলে দেওয়া হয়েছে, যেখানে বাঁধ তৈরি করা হয়েছে, সেই এলাকা ভারতের এবং পাকিস্তান তা জোর করে দখল করে রেখেছে। বিতর্কিত ওই অঞ্চলে কোনও রকম নির্মাণকাজ আন্তর্জাতিক আইন লঙ্ঘনের সমান একইসঙ্গে তা ভারতের সার্বভৌমত্বে আঘাত বলে পাকিস্তান ও চিনকে জানিয়ে দেওয়া হয়েছে বলে বিবৃতি পেশ করা হয়েছে রাজ্যসভায়। আগামী দিনেও ভারত যে নিজের অবস্থানে অনড় থাকবে তাও স্পষ্ট করে দিয়েছেন ভি কে সিং।

পাক অধিকৃত কাশ্মীরে এই বাঁধগুলি তৈরি করতে পাকিস্তানকে অনেক আগে থেকেই সহযোগিতার প্রতিশ্রুতি দিয়ে রেখেছিল চিন। এমনকী এই বাঁধ তৈরি করতে ১২০০ কোটি মার্কিন ডলারও ঢালছে চিন। সিন্ধু নদের ওপর এই বাঁধ তৈরি হলে একদিকে যেমন ভারতের একাধিক এলাকায় জলসঙ্কট তৈরি হবে, তেমনই প্রশ্নের মুখে পড়ে যাবে ভারতের নিরাপত্তাও।

English summary
Pakistan is building 6 dams at PoK with the help of China. India issues demarches to both Pakistan and China.
Please Wait while comments are loading...