Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

সুখবর! মাতৃত্বকালীন ছুটির মেয়াদ বাড়ল ২৬ সপ্তাহ পর্যন্ত

Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ১০ মার্চ : এবার থেকে বেসরকারি সংস্থায় বা সংগঠিত ক্ষেত্রে কর্মরত মহিলাদের মাতৃত্বকালীন ছুটির মেয়াদ ২৬ সপ্তাহ পর্যন্ত বাড়ানো হল। এবিষয়ে মাতৃত্বকালীন সুবিধা(সংশোধনী) বিল ২০১৬তে সম্মতি জানিয়েছে সংসদ।

সংসদে এই বিল পাশ হওয়ায় কেন্দ্রীয় শ্রমমন্ত্রী বন্দারু দত্তাত্রেয় এই বিষয়টিকে মহিলাদের উদ্দেশ্য উপহার বলে বর্ণনা করেছেন। এই বিল থেকে ভারতের ১.৮ মিলিয়ন মহিলা উপকৃত হবেন বলে জানা গিয়েছে।

সুখবর! মাতৃত্বকালীন ছুটির মেয়াদ বাড়ল ২৬ সপ্তাহ পর্যন্ত

যে সমস্ত সংস্থায় ১০ বা ততোধিক কর্মী রয়েছেন, সেই সংস্থার মহিলা কর্মীদের জন্য এই নিয়ম লাগু হবে। আগে এই ছুটির মেয়াদ ছিল ১২ সপ্তাহ পর্যন্ত, এখন তা বাড়িয়ে ২৬ সপ্তাহ করা হল। তবে কেবল মাত্র ২টি সন্তানের ক্ষেত্রেই একজন মহিলা কর্মী এই সুবিধা পাবেন। তৃতীয় সন্তানের জন্য ১২ সপ্তাহ পর্যন্ত ছুটির মেয়াদ বরাদ্দ রয়েছে।

বৃহস্পতিবার সংসদের লোকসভায় এই বিল পাশ হয়। এর আগে রাজ্যসভাতেও এই বিল সর্বসম্মতিক্রমে পাশ হয়। ফলে এই মুহুর্তে ভারত বিশ্বে মাতৃত্বকালীন ছুটি দেওয়ার মেয়াদের তালিকায় তৃতীয় স্থানে উঠে গেল।

মাতৃত্বকালীন ছুটি দেওয়ার তালিকায় বিশ্বে সবচেয়ে আগে রয়েছে কানাডা, যেখানে ৫০ সপ্তাহ ছুটি বরাদ্দ হয়। তারপরই রয়েছে নরওয়ে ,যেখানে ৪৪ সপ্তাহ ছুটি বরাদ্দ হয়। এদিকে মাতৃত্বকালীন ছুটির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্তে খুশি কেন্দ্রীয় মহিলা ও শিশুকল্যাণ মন্ত্রী মানেকা গান্ধী। তিন বিষয়টিকে ইতিহাস গড়ার সামিল বলে বর্ণনা করেছেন।

English summary
Calling it a ‘humble gift’ to women in India, Labour Minister Bandaru Dattatreya welcomed the Parliament nod to the Maternity Benefit (Amendment) Bill, 2016. Women working in the organised sector will now be entitled to paid maternity leave of 26 weeks, up from 12 weeks. The bill will benefit about 1.8 million women.
Please Wait while comments are loading...