Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

সরকারি কাজে ঘুষ দিয়েছেন? এই নম্বরে ফোন করলেই ঘুষখোর নিজে এসে টাকা ফেরত দিয়ে যাবে!

Subscribe to Oneindia News

সরকারি জায়গায় ঘুষ না দিলে কার্যসিদ্ধি হয় না। এই অভিজ্ঞতা ঘরে ঘরে রয়েছে। তবে অন্ধ্রপ্রদেশের অমরাবতীতে যা হয়েছে তা অভাবনীয়। সরকারি কাজ করাতে গিয়ে আপনাকে ঘুষ দিতে হলেও একটা অভিযোগ জানিয়েই সেই টাকা আপনি বাড়িতে বসে পেয়ে যাবেন।

শুধু তাই নয়, বলা হচ্ছে, ঘুষখোর নিজে এসে আপনার হাতে টাকা ফেরত দিয়ে যাবেন। এজন্য আপনাকে ১১০০ নম্বর ডায়াল করে নিজের অভিযোগ জানাতে হবে। অন্ধপ্রদেশ সরকার এই নিয়ম চালু করেছে।

সরকারি কাজে ঘুষ দিয়েছেন? এই নম্বরে ফোন করলেই টাকা ফেরত পাবেন

কিছুদিন আগেই এক সমীক্ষায় উঠে এসেছে, কর্ণাটকের পর দেশের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত রাজ্য হল অন্ধ্রপ্রদেশ। ফলে দুর্নীতির বিরুদ্ধে লড়াইতে জোরদার করতে চন্দ্রবাবু নাইড়ুর সরকার তৎপরতা দেখাতে শুরু করেছে।

মুখ্যমন্ত্রী এম চন্দ্রবাবু নাইড়ু জানিয়েছেন, এই সিদ্ধান্ত নেওয়ার পর অন্তত ১২জন ঘুষখোর সরকারি আধিকারিক নিজে হাতে টাকা ফেরত দিয়েছেন। কুরনুল জেলায় এক পঞ্চায়েত সচিব নিজে অন্তত ১০ জনের ঘুষের টাকা একা ফেরত দিয়েছেন।

এই নম্বর জানানোর পর থেকেই দারুণ সাড়া পাওয়া গিয়েছে। রাজ্যের নানা প্রান্ত থেকে ফোন করে মানুষ অভিযোগ জানাচ্ছেন। সুস্থ, সুখী ও বসবাসযোগ্য সমাজ গড়ার লক্ষ্যেই এই ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

কবে এখনও পর্যন্ত মাত্র ৫০০ ও ১ হাজার টাকা ঘুষ নিয়েছে এমন সরকারি আধিকারিককেই টাকা ফেরত দেওয়ানো হয়েছে। বড় অঙ্কের ঘুষের টাকা খাওয়া ঘুষখোর আধিকারিকদের কীভাবে ধরতে সরকার তা নিয়ে মুখ খোলা হয়নি। এতে আদৌও কতটা দুর্নীতি রোধ করা সম্ভব হবে তা নিয়েও প্রশ্ন থাকছে।

English summary
Paid a bribe to government official? Dial 1100 to get the money back
Please Wait while comments are loading...