Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

দেশের ১৯০০ রাজনৈতিক দলের মধ্যে ৪০০টি কখনও নির্বাচন লড়েনি, বলছে কমিশন

Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ৮ ডিসেম্বর : বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক রাজনৈতিক দলের রেকর্ড রয়েছে ভারতের। ১৯০০ -রও বেশি স্বীকৃত রাজনৈতিক দল রয়েছে ভারতে, কিন্তু এর মধ্যে ৪০০ টি রাজনৈতিক দল আজ প্রর্যন্ত ভোটের লড়াইয়ে প্রতিদ্বন্দ্বীতা করেনি। দাবি মুখ্য নির্বাচন কনিশনার নসিম জাইদির। তাঁর সন্দেহ কালো টাকা সাদা করার জন্যই সম্ভভত অনেকে নতুন দল তৈরি করে।

পেইড নিউজ ফৌজদারী অপরাধ হিসাব বিবেচিত হোক, কেন্দ্রকে আর্জি নির্বাচন কমিশনের

কালো টাকা উদ্ধারে ইডি-হানা, ব্যাঙ্কের ডেপুটি ম্যানেজার-সহ ৪ জন গ্রেফতার

তবে এবার এই ধরণের রাজনৈতিক দলগুলিকে নিয়ে কড়া হবে নির্বাচন কমিশন। সম্ভবত রেকর্ড পরীক্ষা করে রাজনৈতিক দলের তালিকা থেকে এই দলগুলির নাম বাদ দেওয়ার প্রক্রিয়া খুব তাড়াতাড়ি তৈরি করতে চলেছে কমিশন।

দেশের ১৯০০ রাজনৈতিক দলের মধ্যে ৪০০টি কখনও নির্বাচন লড়েনি, বলছে কমিশন

জাইদির কথায়, দলগুলির নাম তালিকা থেকে বাদ দেওয়া হলে তাদের অনুদান এবং অবদানের উপর এতদিন যে করছাড় তারা পেত সেই অধিকার থেকে তারা বঞ্চিত হবে।

এই দলগুলির স্বীকৃতি কেন বাতিল করা হচ্ছে না প্রশ্ন করা হলে জাইদি বলেন, কোনও দলের স্বীকৃতি বাতিল করা দীর্ঘকালীন প্রক্রিয়া। ধাপে ধাপে আমরা সে পথেই এগোব। তবে নাম বাতিল করা হল চটজলদি প্রক্রিয়া। তাড়াতাড়ি পদক্ষেপ নিতে আপাতত এই পথেই হাঁটবে কমিশব।

১০০ কোটির কালো টাকাকে সাদা করিয়েছিলেন জনার্দন রেড্ডি, সুইসাইড নোটে লিখে গেলেন ড্রাইভার

নোট বাতিলের একমাস পার : এবার জনধন অ্যাকাউন্টে বেহিসাবি জমার উপরে ব্যবস্থা নিতে চলেছে কেন্দ্র

নির্বাচন কমিশন ইতিমধ্যেই প্রত্যেক রাজ্যে মুখ্য নির্বাচন আধিকারিকের কাছে সেই দলগুলির তালিকা চেয়ে পাঠিয়েছে যারা এখনও স্বীকৃত দল হিসাবে গণ্য হলেও এখনও পর্যন্ত একবারের জন্য কোনও নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করেনি। এবং তাদের অবদান কী তা নিয়েও রিপোর্ট চাওয়া হয়েছে। জাইদি বলেন এবার থেকে স্বীকৃতি রাজনৈতিক দলগুলির কাজকর্ম অবদান, অনুদান সব প্রতি বছর রিভিউ করা হবে।

English summary
Over 1,900 parties in India, 400 never fought polls: EC
Please Wait while comments are loading...