Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

২০১৭ সালের প্রথম ২ মাসেই রেল অন্তর্ঘাতের ঘটনা ঘটেছে ১৬টির বেশি!

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ১২ ফেব্রুয়ারি : মাওবাদী কবলিত এলাকায় এবছরে সবচেয়ে বেশি অন্তর্ঘাতের ঘটনা ঘটেছে। এবং যেটা সবচেয়ে বেশি ভাবাচ্ছে রেল আধিকারিকদের তা হল, প্রতিটি ঘটনাতেই মাওবাদীরা যেভাবে কোনও হামলা বা অন্তর্ঘাত চালিয়ে থাকে, তার কোনও ধরনের সঙ্গে রেল অন্তর্ঘাতের ঘটনা মিলছে না।

ভারতীয় রেল নিয়ে এই বিস্ময়কর তথ্যগুলি আপনার নিশ্চিত অজানা

রাজধানী এক্সপ্রেসের নামে যুক্ত হতে চলেছে 'পেপসি', শতাব্দীতে হচ্ছে 'কোক'!

২০১৬ সালে রেলে গোলমালের মোট ৪৫টি ঘটনা ঘটেছিল। যার মধ্যে ৭টি বিস্ফোরণ, ৩টিতে রেললাইনে বিকৃতি ঘটানো, ২৭টি অন্তর্ঘাত বা অন্তর্ঘাতের চেষ্টা ও ৮টি বিক্ষোভকে কেন্দ্র করে গোলমাল হয়। ২০১৭ সালের প্রথম ৪০ দিনেই ইতিমধ্যে ১৬টি এমন ঘটনা ঘটে গিয়েছে। এমনটাই ইন্ডিয়া টুডেকে বিশেষ সাক্ষাৎকারে জানিয়েছেন, রেলওয়ে ট্রাফিক বোর্ডের সদস্য মহম্মদ জামশেদ।

২০১৭ সালের প্রথম ২ মাসেই রেল অন্তর্ঘাতের ১৬টি ঘটনা ঘটেছে!

কানপুরের রেল দুর্ঘটনার পরে তদন্তে নেমে বিহার পুলিশ ঘটনার পিছনে পাকিস্তানি গুপ্তচর সংস্থা আইএসআইয়ের হাত রয়েছে বলে দাবি করেছিল। এরপরই তদন্তের দায়িত্ব এনআইএ-র হাতে তুলে দেওয়া হয়।

বুলেট ট্রেনে কলকাতা থেকে দিল্লি পৌঁছনো যাবে ৫ ঘণ্টারও কম সময়ে!

এবার আপনার নামে কাটা টিকিটে ট্রেনে সফর করতে পারবেন পরিবারের অন্য সদস্যরা

পাটনা-ইন্দোর এক্সপ্রেসের রেল লাইনের উপরে পূর্ব চম্পারণে বিস্ফোরক রেখে কানপুরের কাছে কোনেরুতে রেল দুর্ঘটনা ঘটানো হয় বলে এনআইএ-র হাতে তথ্য তুলে দেওয়া হয়েছে। এদিকে মুম্বইয়েও রেল লাইনের একটি দুর্ঘটনায় সিবিআই তদন্তে নেমেছে। শনিবার একটি ঘটনায় মুম্বইয়ে রেল লাইনের ধারে জিলেটিন স্টিকও পাওয়া গিয়েছে।

রেলের তিনটি এলাকা নাশকতার জন্য বারবার বেছে নেওয়া হয়। তরাই অসমের এলাকা যেখানে বোরো ও উলফা জঙ্গিদের উপস্থিতি রয়েছে। এবং আসানসোল-গয়া লাইন ও দান্তেওয়াড়া-জগদলপুর লাইন এই দুটি জায়গাতেই মাওবাদীদের উপস্থিতি রেল লাইনে বিপদ জিইয়ে রেখেছে।

সাধারণত মাওবাদীরা কোনও দুর্ঘটনা ঘটালে তাদের আসল উদ্দেশ্য থাকত সরকারি ব্যবস্থাকে আঘাত করা। এত বেশি পরিমাণে মানুষ মারার ঘটনায় তারা বিশেষ জড়াতো না। এমনকী কোনও ঘটনার পরে দায়স্বীকারও করত। তবে সাম্প্রতিক সময়ে যেসমস্ত ঘটনা ঘটছে তাতে মানুষ মারা যাচ্ছে অনেক। আর সবচেয় বড় কথা, দায় স্বীকারের কোনও ঘটনা ঘটেনি।

আর এসব দেখেই ভাবিত তদন্তকারীরা। সারা দেশে ১ লক্ষ ১০ হাজার কিলোমিটার রেল লাইন রয়েছে। সেগুলিকে তাই সুরক্ষিত করার প্রবল চেষ্টা করে চলেছে রেল দফতর। রেল লাইনের সুরক্ষা না বাড়ালে দুর্ঘটনা ও নাশকতা যে কোনওমতেই ঠেকানো সম্ভব নয়, তা বুঝে গিয়েছেন সকলে।

English summary
There were 45 incidents in 2016 including 7 blasts, 3 instances of track tampering, 27 cases of sabotage and attempt to sabotage and 8 agitation related incidents. In 2017, in the first 40 days there have already been 16 cases and this is abnormally high," Mohammed Jamshed, Member Traffic, Railway Board told India Today.
Please Wait while comments are loading...