Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

দলিত প্রার্থীর বিরুদ্ধে দলিতের ওপরই ভরসা রাখল বিরোধী শিবির, কে সেই প্রার্থী জেনে নিন

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

দলিত প্রার্থীর মোকাবিলা করতে দলিতের ওপরই ভরসা রাখল বিরোধী শিবির। এনডিএ -র রাষ্ট্রপতি পদপ্রার্থী রাম নাথ কোবিন্দের পাল্টা বৃহস্পতিবার লোকসভার প্রাক্তন স্পিকার মীরা কুমারের নাম প্রস্তাব করল বিরোধীরা।

দলিত প্রার্থীর বিরুদ্ধে দলিতের ওপরই ভরসা রাখল বিরোধী শিবির, কে সেই প্রার্থী জেনে নিন

গত উনিশে জুন রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে রামনাথ কোবিন্দের নাম ঘোষণা করে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ সরকার। রাষ্ট্রপতি পদপ্রার্থী একজন দলিত হওয়ায় বিরোধীরাও অনেকেই কোনও আপত্তি করেননি। মায়াবতী তো বলেই দিয়েছিলেন, আরও ভাল কোনও প্রার্থী না পাওয়া গেলে কোবিন্দকেই সমর্থন করবে বিএসপি। এরপরই বৃহস্পতিবার বৈঠকে বসে সনিয়া গান্ধীর নেতৃত্বে ১৭টি বিরোধী দলের প্রতিনিধিরা। বৈঠকে ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও'ব্রায়েন, আরজেডি সুপ্রিমো লালু প্রসাদ যাদব, সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি সহ আরও অনেকেই। এদিনের বৈঠকেই সর্বসম্মতভাবে উঠে আসে প্রাক্তন স্পিকারের নাম। বৈঠক শেষে মীরা কুমারের নাম ঘোষণা করেন সনিয়া। তাঁর থেকে ভাল রাষ্ট্রপতি পদপ্রার্থী হতে পারে না বলে বৈঠক শেষে জানান লোকসভার বিরোধী দলনেতা গুলাম নবি আজাদ। এদিকে গোড়া থেকে বিরোধী শিবিরে থাকলেও বুধবারই হঠাৎ করে অবস্থান বদল করে ফেলে জেডিইউ। বুধবারই বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এনডিএ প্রার্থী রামনাথ কোবিন্দকে সমর্থন জানিয়ে দেন। ফলে বৃহস্পতিবারের বৈঠকও হাজির ছিলেন না জেডিইউ-এর কোনও প্রতিনিধি।

৫ বারের কংগ্রেস সাংসদ মীরা কুমার একজন প্রাক্তন আইএফএস। রাজনীতিতে পা রাখার আগে তিনি মরিশাস, স্পেন ও ইউনাইটেড কিংডমের ভারতের রাষ্ট্রদূতের কাজ করেছেন। ১৯৮৫ সালে ইন্ডিয়ান ফরেন সার্ভিস ছেড়ে রাজনীতিতে আসেন মীরা কুমার। ২০০৯ -২০১৪ পর্যন্ত লোকসভার স্পিকারের দায়িত্ব সামলেছেন তিনি। তিনিই ছিলেন দেশের প্রথম মহিলা স্পিকার।

অন্যদিকে শুক্রবারই মনোনয়ন পেশ করতে চলেছেন এনডিএ-র রাষ্ট্রপতি পদপ্রার্থী রামনাথ কোবিন্দ।

English summary
Dalit vs Dalit, opposition agrees on Meira Kumar as presidential candidate.No one better than Meira Kumar as presidential candidate, says Ghulam Nabi Azad.
Please Wait while comments are loading...