Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

'ওয়ান নাইট স্ট্যান্ড' ও বিবাহ বহিভূর্ত সন্তান প্রসঙ্গে হাইকোর্টের গুরুত্বপূর্ণ বার্তা

Subscribe to Oneindia News

এক মহিলা ও এক পুরুষের একসঙ্গে রাত্রিবাস বা 'ওয়ান নাইট স্ট্যান্ড' অথবা শারীরিক সম্পর্ক থাকলেই তা বিয়ে হিসাবে পরিগণিত হয় না হিন্দু আইন অনুযায়ী। বম্বে হাইকোর্টে কিছদিন আগেই এই নির্দেশ দিয়েছে, এর গুরুত্বপূর্ণ মামলায়।

'ওয়ান নাইট স্ট্যান্ড' ও বিবাহ বহিভূর্ত সন্তান প্রসঙ্গে হাইকোর্টের গুরুত্বপূর্ণ বার্তা

হাইকোর্ট জানিয়েছে, বিবাহ বহির্ভূত কোনও সন্তানের জন্ম হলে, সে তার বাবার সম্পত্তির ওপর অধিকার কায়েম করতে পারে না, যতক্ষণ না পর্যন্ত সেই সম্পর্ক সামাজিকভাবে বিয়ের স্বীকৃতি পাচ্ছে। বিচারক মৃদুলা ভাটকর, জানিয়েছেন হঠাৎ করে গঠিত হওয়া কোনও  মহিলা ও পুরুষের মধ্যে যৌন সম্পর্ক, যতক্ষণ না পর্যন্ত বিয়ের স্বীকৃতি পাচ্ছে ততক্ষণ তা শুধুমাত্র 'যৌন সম্পর্কের' নাম নিয়েই থেকে যাবে। তাতে সামাজিক বিয়ের শিলমোহর পড়বে না।

উল্লেখ্য, বম্বে হাইকোর্ট এই সংক্রান্ত একটি মামলা দায়ের হয়। সেখানে এক ব্যক্তির দুই স্ত্রী কে নিয়ে সম্পত্তি সংক্রান্ত জটিলতা তৈরি হয়। দেখা যায়, সেই ব্যক্তির দ্বিতীয় বিয়ের প্রমাণ রয়েছে। যদিও দ্বিতীয় স্ত্রীর সঙ্গে তার সম্পর্ক হঠাৎ করে গড়ে ওঠা শারীরিক সম্পর্ক থেকেই তৈরি । তবুও সেই বিয়ের সামাজিক স্বীকৃতি থাকায়, দ্বিতীয় স্ত্রীর সন্তান, ওই ব্যক্তির সম্পত্তির ওপর অধিকার দাবি করতে পারে বলে জানিয়েছে বম্বে হাইকোর্ট।

English summary
A one-night stand or a physical relationship between a man and a woman does not fall under the definition of marriage under Hindu laws, the Bombay high court said recently in an important order. A child born out of such an encounter may not have any rights over the father's property, if there is no marriage, the court added.
Please Wait while comments are loading...