Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

পন্নিরসেলবম Vs শশীকলা : মধ্যরাতের নাটকের ১০ গুরুত্বপূর্ণ অগ্রগতি

Subscribe to Oneindia News

চেন্নাই, ৮ ফেব্রুয়ারি : দলের বিশ্বস্ত সিপাহী হিসাবেই পরিচিত ছিলেন তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার ঘনিষ্ঠ ও পন্নিরসেলবম। আম্মার পর মুখ্যমন্ত্রীর আসনেও বসেছিলেন তিনি। তারপরই উত্থান আম্মা ঘনিষ্ঠ আর এক ব্যক্তিত্বের, শশীকলা নটরাজন।

শশীকলার উত্থানে কোনঠাসা হতে শুরু করেন পন্নিরসেলবম। এরপরই আচমকা শশীকলার মুখ্যমন্ত্রী হওয়ার আবহ তৈরি হতে শুরু করে, মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন পন্নিরসেলবম। কিন্তু দীর্ঘ নীরবতার পর বুধবার রাতে বিদ্রোহ ঘোষণা করেন পন্নিরসেলবম।

পন্নিরসেলবমের সঙ্গে এআইএডিএমকে-র একাংশও শশীকলার বিরুদ্ধে বিদ্রোহ শুরু করেন। মধ্যরাতে শুরু হয় তামিলনাড়ু রাজনীতির নয়া নাটক। এই বিষয়ে গুরুত্বপূর্ণ ১০টি অগ্রগতি একনজরে দেখে নেওয়া যাক।

১

পন্নিরসেলবম বলেন, আমাকে জোর করে চাপ দিয়ে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিতে বাধ্য করা হয়েছে। যদি মানুষ চায় দলের কর্মীরা চায় আমি আমার ইস্তফা প্রত্যাহার করতে রাজি আছে।

২

বিধায়কদের অধিকাংশ অর্থাৎ ১০০-রও বেশি বিধায়ক যেখানে শশীকলার সমর্থনে রয়েছে সেখানে একমাত্রা সাংসদ ভি মৈত্রায়েন পন্নিরসেলবের পাশে এসে দাঁড়িয়েছেন।

৩

পন্নিরসেলবমের পাশাপাশি দলে শশীকলার উত্থানের বিরুদ্ধে আওয়াজ তুলেছেন বরিষ্ঠ এআইএডিএমকে নেতা তথা প্রাক্তন তামিলনাড়ু বিধানসভা অধ্যক্ষ পিএইচ পাণ্ডিয়ান। তিনি আম্মার মৃত্যুর পিছনে সন্দেহজনক কারণ থাকার অভিযোগ এনেছেন। পাশাপাশি শশীকলা নাতো দলের মুখ্য ভূমিকায় থাকার যোগ্য না রাজ্যের প্রধানমন্ত্রী হওয়ার যোগ্য বলে মন্তব্য করেছেন।

৪

দলের কোষাধ্যক্ষ পদ থেকেও পন্নিরসেলবমকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেন এআইএডিএমকে প্রধান শশীকলা। এরই জবাবে পন্নিরসেলবম জানিয়ে দেন, আমাকে এই পদ সঁপেছিলেন আম্মা। আমার মনে হয় না এই পদ কেউ আমার থেকে ছিনিয়ে নিতে পারে।

৫

রাতেই পয়েজ গার্ডেনের বাইরে দাঁড়িয়ে থাকা সমর্থকদের উদ্দেশ্যে শশীকলা বলেন, "আমি পন্নিরসেলবমকে কোনও কাজ করার জন্য জোর দিইনি। উনি তা বলছেন তা সত্যি নয়।" পন্নিরসেলবমের অভিযোগের পিছনে ডিএমকে-র ইন্ধন রয়েছে বলেও সন্দেহপ্রকাশ করেন তিনি।

৬

শশীকলার অভিযোগের বিরোধিতা করেন ডিএমকে-র কার্যকরী সভাপতি এম কে স্তালিন। যারা পন্নিরসেলবমকে হুমকি দিয়েছে এবং চাপ দিয়ে ইস্তফা দিতে বাধ্য করেছে তাদের শাস্তির দাবি জানান স্তালিন।

৭

এর পরেই পয়েজ গার্ডেনে শশীকলা জরুরীকালীন বৈঠক ডাকেন ক্যাবিনেট মন্ত্রীদের নিয়ে।

৮

বৈঠকের পর দলের মুখ্যপাত্র অপ্সরা রেড্ডি বলেন, পন্নিরসেলবমের কাছে কোনও বিধায়ক নেই। ওর মতো বিদ্রোহীরা দল ছেড়ে যেতে পারে। ওঁরা চলে গেলে দল নিঃস্ব হয়ে যাবে না।

৯

পন্নিরসেলবমের অভিযোগ, আমি প্রতিদিন হাসপাতালে যেতাম কিন্তু একদিনও আম্মার সঙ্গে দেখা করতে পারিনি। আমায় দেখা করতে দেওয়া হয়নি।

১০

১০

পন্নিরসেলবম মেরিনা বিচে সাংবাদিকদের সামনে বক্তব্য রাখেন বুধবার সকালে। বলেন,

  • আমি দলের জন্য সমস্যা তৈরি করতে চাই না।
  • আম্মার আত্মা আমায় বললেন আমার উচিত মানুষের কাছে সত্যিটা জানানো
  • লোকে আমার সঙ্গে থাকলে খুব ভাল কথা, না হলে আম্মার ভাল কাজ ধরে রাখতে আমি একাই কাজ করব প্রয়োজনে।
  • এআইএডিএমকে সিনিয়র নেতারা শশীকলাকে দলের শীর্ষে বসানোর সিদ্ধান্ত নেন।
  • তারা আমাকে বসিয়ে বলেন, শশীকলাকে মুখ্যমন্ত্রী বানিয়ে দেওয়া উচিত। অনেকে টিভিতে সাক্ষাৎকার দিচ্ছিলেন শশীকলার মুখ্যমন্ত্রী হওয়ার পক্ষে। আমি অপমানিত বোধ করেছিলাম।
  • আমাকে ধৈর্য ধরতে বলা হয়েছিল। ওরা যদি শুধু আমাকে অপমান করত আমি সহ্য করে নিতাম। কিন্তু দলের নাম খারাপ হওয়া উচিত না। যিনিই মুখ্যমন্ত্রী হোক, মানুষের স্বার্থে তাকে কাজ করতে হবে।

English summary
O Panneerselvam vs VK Sasikala: 10 things we know now about the late-night drama
Please Wait while comments are loading...