Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

প্রকাশ্যে আবর্জনা ছড়ালেই এবার জরিমানা হবে ১০,০০০ টাকা!

Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২০ ডিসেম্বর : প্রকাশ্যে আবর্জনা ফেলতে বা ছড়াতে দেখা গেলে এবার দিতে হবে মোটা জরিমানা। এক নয়, দুই নয় একেবারে দশ হাজার টাকা। স্পষ্ট জানিয়ে দিল ন্যাশনাল গ্রীন ট্রাইব্যুনাল বা এনজিটি। দেশের বিভিন্ন শহরে বিশেষ করে রাজধানী দিল্লিতে যে হারে দূষণ বাড়ছে তা নিয়ন্ত্রণ করার লক্ষ্যেই এই পদক্ষেপ।

পরিবেশের ক্ষেত্রে সবচেয়ে বেশি ক্ষতিকর পৌর কঠিন বর্জ্য। আর তা সবার আগে নিয়ন্ত্রণ করা দরকার বলে মনে করছে গ্রীন ট্রাইব্যুনাল। গ্রীন প্যানেল পুর কর্তৃপক্ষের জন্য কঠিন বর্জ্য ব্য়বস্থাপনা আইন ২০১৬- অনুযায়ী "বর্জ্য সংগৃহীত পরিবাহিত এবং বিন্যস্ত" করার নির্দেশিকা জারি করেছে।

প্রকাশ্যে আবর্জনা ছড়ালেই এবার জরিমানা হবে ১০,০০০ টাকা!

এনজিটি চেয়ারপারসব বিচারপতি স্বতন্ত্র কুমারের দাবি, "পৌর কঠিন বর্জ্যের উৎসই হল হোটেল, রেস্তোরাঁ, কসাইখানা, সবজি বাজার প্রভৃতি। সবার আগে এই সবক্ষেত্রগুলিতে বর্জ্য ও আবর্জনা নিয়ে সচেতন করতে হবে। আইন মেনে পুরসভার উচিত এদেরকে বর্জ্য পৃথকীকরণের সম্পর্কে সচেতন করা, যাতে তারা সমস্ত বর্জ্য পুরকর্মীদের হাতে তুলে দেয় বা পুরসভার নির্দেশিত জায়গায় পৌঁছে দেয়।"

যদি কোনও ব্যক্তি, সংগঠন, হোটেল, আবাসনের বাসিন্দারা, সবজি বাজার, কসাইখানা এই নির্দেশিকা পালন না করে এবং নালায়, নর্দমায়, পয়ঃপ্রণালী বা প্রকাশ্যে আবর্জনা ছড়ায় তাহলে তাদেরকে ১০,০০০ টাকা জরিমানা দিতে হবে।

দূষণের দিক থেকে সবচেয়ে খারাপ অবস্থা দিল্লির। প্রতিদিন শহর থেকে ৯,৬০০ মেট্রিক টন পৌর কঠিন বর্জ্য উৎপন্ন হয়। তাই দিল্লির ক্ষেত্রে বিশেষ নজর দেওয়া হবে এবং পুরসভাগুলিকে কড়া হাতে ব্যবস্থা করতে হবে বলে বেঞ্চের তরফে জানানো হয়েছে।

English summary
The National Green Tribunal or NGT has announced a fine of Rs 10,000 on those found littering waste at public places. The green panel's new announcement is an attempt to reduce Municipal solid waste (MSW), which is one of the most serious pollutants in the country
Please Wait while comments are loading...