Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

পাসপোর্ট বানাতে বাধ্যতামূলক নয় 'বার্থ সার্টিফিকেট', বিকল্পে কোন নথি চাই জেনে নিন

Subscribe to Oneindia News

পাসপোর্ট তৈরিতে এখন আর বাধ্যতামূলক নয় বার্থ সার্টিফিকেট বা জন্মপরিচয় সংক্রান্ত সংশাপত্র। কেন্দ্রের তরফে একথা জানানো হয়েছে সংসদকে। ফলে একন থেকে পাসপোর্ট ইস্যু করার প্রক্রিয়া আরও সহজ হল।

পাসপোর্ট সংক্রান্ত নতুন নিয়মের তথ্য সংসদে জানিয়েছেন বিদেশমন্ত্রকের প্রতিমন্ত্রী ভি কে সিং। সাধারণ মানুষ যাতে আরও সহজে পাসপোর্ট পেতে পারেন , এই ব্যবস্থা সেজন্যই। ১৯৮০-র পাসপোর্ট আইন অনুযায়ী , ১৯৮৯ সালের ২৬ জানুয়ারি বা তার পরে যাঁদের জন্ম তাঁদের পাসপোর্টের আবেদন করতে হলে জন্মের প্রমাণপত্র হিসাবে বার্থ সার্টিফিকেট জমা দিতে হবে। এই নিয়ম এবার আলগা হল।

পাসপোর্ট বানাতে বাধ্যতামূলক নয় 'বার্থ সার্টিফিকেট', বিকল্পে কোন নথি চাই জেনে নিন

নতুন নিয়মঅনুযায়ী , বার্থ সার্টিফিকেটের বদলে আধার বা প্যান কার্ডের কপি জমা দিয়েই আবেদন জানানো যাবে। এছাড়াও স্কুলের ফাইনাল ইয়ারের সার্টিফিকেট , ড্রাইভিং লাইসেন্স, ভোটার কার্ডের পাশাপাশি এলআইসি পলিসি বন্ডের কপিও জন্মের প্রমাণপত্র হিসাবে বিবেচিত হবে।

এছাড়াও সরকারি চাকুরীজীবীরা, সার্ভিস কার্ড, পেনশন কার্ড, জমা করতে পারেন। পাসপোর্টকে সবার কাছে আরও সহজে উপলব্ধ করে তুলতেই এই পদক্ষেপ বলে জানা গিয়েছে। উল্লেখ্য, অনাথ আশ্রমের বাসিন্দাদের ক্ষেত্রে , সংশ্লিষ্ট আশ্রম থেকে নেওয়া সার্টিফিকেট জমা দিতে পারবে। এছাড়াও বিবাহিত রা ম্যারেজ সার্টিফিকেট জমা দিতে পারবেন।

শুধু তাই নয়, ৬০ বছরের বেশি ও ৮ বছরের কম বয়সীদের পাসপোর্ট বানানোর খরচে মিলতে চলেছে ছাড়। পাসপোর্টর জন্য প্রয়োজনীয় নথি সেল্ফ অ্যাটেস্টেড হলেই চলবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী।

English summary
Easing the process of obtaining a passport, the government has informed the Parliament that birth certificate would no longer be required for issuing a passport
Please Wait while comments are loading...