Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

নোট বাতিল ইস্যুতে ত্রিফলা আক্রমণ বিরোধীদের, দিল্লিতে ধরনা-কলকাতায় মিছিল তৃণমূলের

Subscribe to Oneindia News

দিল্লি ও কলকাতা, ২৩ নভেম্বর : নোট বাতিল ইস্যুতে ত্রিফলা আক্রমণ বিরোধীদের। দেশের রাজধানী ও বাংলার রাজধানী থেকে একযোগে প্রতিবাদের ঝড় তুলল তৃণমূল। দিল্লির যন্তরমন্তরে ধরনায় স্বয়ং মুখ্যমন্ত্রী। আর কলকাতায় তৃণমূলের নেতা-মন্ত্রীরা রাস্তায় নেমে প্রতিবাদে সামিল হলেন কেন্দ্রের ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে।

এক দিকে যন্তরমন্তরে ধরনা মঞ্চ করে প্রতিবাদ। সেখানে কংগ্রেস-সহ সামিল ১৩ টি বিরোধী শক্তি, অন্যদিকে সাংসদের সামনে বিরোধী সাংসদদের বিক্ষোভ প্রদর্শন। আর কলকাতায় রাজপথে নেমে প্রতিবাদ। ক্রমেই জোরদার হচ্ছে প্রতিবাদের ভাষা। এবার আরও সম্মিলিত, আরও একাগ্র বিরোধীরা। নোট ইস্যুতে মমতা বন্দ্যোপাধ্যায় তীব্র আক্রমণ করলেন প্রধানমন্ত্রীকে। বলেন, সুইস ব্যাঙ্ক থেকে কালো টাকা ফেরাবেন বলেছিলেন, কতটাকা আনতে পেরেছেন? গণতন্ত্রে সৌজনবোধটুকুর দরকার। সেটুকুও হারিয়েছে বিজেপি। আমাদের সম্মিলিত কর্মসূচি ভণ্ডুল করার চেষ্টা চালানো হচ্ছে।

নোট বাতিল ইস্যুতে ত্রিফলা আক্রমণ বিরোধীদের, দিল্লিতে ধরনা-কলকাতায় মিছিল তৃণমূলের

এক সপ্তাহ আগেই দিল্লিতে গিয়ে রাষ্ট্রপতির সকাশে উপস্থাপনা করে এসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এই জনবিরোধী সিদ্ধান্তকে তিনি কোনওমতেই রেয়াত করবেন না। তারই ফলশ্রুতিতে একযোগে বিরোধীরা দিল্লিতে মিছিল করেছিলেন। এবার আরও বৃহৎ আকারে ঝাঁপিয়ে পড়লেন তিনি। মমতার নেতৃত্ব তৃণমূলের ধরনা মঞ্চে উপস্থিত হলেন জেডিইউ নেতা শরদ যাদব, সমাজবাদী পার্টির সাংসদ জয়া বচ্চন-সহ বিভিন্ন দলের সাংসদ-নেতারা।

নোট বাতিল নিয়ে কেন্দ্রের বিরোধিতায় কংগ্রেস, তৃণমূল, সমাজবাদি পার্টি, বহুজন সমাজবাদী পার্টি, এআইএডিএমকে-র মতো ১৩টি বিরোধী দল। গান্ধিমূর্তির পাদদেশে মিলিত হন ১৩ দলের প্রায় দুই শতাধিক সাংসদ। ছিলেন রাহুল গান্ধী, মল্লিকার্জুন খাড়গে, গুলাম নবি আজাদ, ডেরেক ও' ব্রায়েন, শরদ যাদব-সহ বিরোধী দলের একাধিক নেতা।

এদিন নোট ইস্যুতে শহরে মিছিল করে তৃণমূল কংগ্রেস। শুধু কলকাতা নয়, আশেপাশের জেলা থেকেও শাসকদলের কর্মী-সমর্থকরা ভিড় জমান মিছিলে। কলেজ স্কোয়ার থেকে ডোরিনা ক্রসিং পর্যন্ত এই প্রকাণ্ড মিছিলের অগ্রভাগে ছিলেন মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়, সাংসদ সুব্রত বক্সি, অর্থমন্ত্রী অমিত মিত্র, পুরমন্ত্রী ফিরহাদ হাকিম সহ প্রথম সারির সমস্ত নেতা-নেত্রীরা। শিয়ালদহ, হাওড়া এবং শ্যামবাজার থেকে মিছিল করে সমর্থকরা কলেজ স্ট্রিট আসেন। তারপর মহামিছিলে অংশ নেন তাঁরা।

দুপুর দুটো নাগাদ মিছিল শুরু করে নির্মল চন্দ্র স্ট্রিট ধরে হিন্দ সিনেমার সামনে দিয়ে গণেশচন্দ্র অ্যাভিনিউ, চিত্তরঞ্জন অ্যাভিনিউ হয়ে মিছিল পৌঁছয় ধর্মতলায়। ডোরিনা ক্রসিংয়ে শেষ হয় মিছিল। তারপর বক্তব্য রাখেন নেতামন্ত্রীরা। তাঁরা গর্জে ওঠেন কেন্দ্রীয় সরকারের নোট বাতিলের প্রতিবাদে। অবিলম্বে নোট বাতিলের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি তোলা হয়।

এই মহামিছিলের জন্য দুপুরের পর থেকেই উত্তর ও মধ্য কলকাতার অধিকাংশ রাস্তাই বন্ধ রাখা হয়। বিশাল যানজট তৈরি হয় এলাকায়। যান নিয়ন্ত্রণ করা হয় জওহরলাল নেহেরু রোড, লেনিন সরণী, চিত্তরঞ্জন অ্যাভিনিউ এবং মহাত্মা গান্ধী রোডের একাংশে।

আজ যন্তরমন্তরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অবস্থান বিক্ষোভে সামিল হয়ে বিরোধীরা গর্জে ওঠেন নোট বাতিলে সাধারণের দুর্ভোগ নিয়ে। আজ সংসদও উত্তাল হয়ে ওঠে। সংসদের বাইরে বিক্ষোভ প্রদর্শন করেন বিরোধী সাংসদরা।

গান্ধিমূর্তির পাদদেশে নোট বাতিল ইস্যুতে প্রধানমন্ত্রীকে এক হাত নেন রাহুল গান্ধি। রাহুল বলেন, নোট বাতিল হওয়ার কথা প্রধানমন্ত্রীর কাছের মানুষ আগে থেকেই জানতেন। এটা একটা কেলেঙ্কারি, দুর্নীতি। যন্তরমন্তরে শুরু হয়েছে তৃণমূলের বিক্ষোভ। বিক্ষোভে যোগ দিয়েছেন বহু মানুষ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে মঞ্চে যোগ দিয়েছেন জয়া বচ্চন। 

English summary
Note ban : Tri-attack of opposition, Rally at Kolkata, in Delhi Trinamool Congress arrange Demonstration.
Please Wait while comments are loading...