Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

নোটবাতিলের জেরে থমকে রয়েছে দেশের প্রতিরক্ষা প্রকল্পগুলি

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২০ জানুয়ারি : নোটবাতিলের প্রভাবের নেতিবাচক বা ইতিবাচক দিক নিয়ে আলোচনা হয়েছে বিস্তর। গত বছরের ৮ই নভেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নোটবাতিলের ঘোষণার পর থেকে দেশের প্রতিটি ব্যাঙ্কের সামনে দেখা গেছে মানুষের লম্বা লাইন। সাধারণ জনগণের পাশাপাশি নোটবাতিলের প্রভাব পড়েছে দেশের প্রতিরক্ষা ক্ষেত্রেও।

সূত্রের খবর, নোট বাতিলের প্রভাব ভারতীয় প্রতিরক্ষা ক্ষেত্রে ,সেনাবাহিনীর বিভিন্ন প্রকল্পে পড়েছে। ভারতীয় প্রতিরক্ষা ক্ষেত্রের এঞ্জিনিয়ারিং বিভাগ, সীমান্তের রাস্তা নির্মান বিভাগে নোট বাতিলের নেতিবাচক প্রভাব লক্ষ্য করা যাচ্ছে।
বর্ডার রোড অর্গানাইজেশন, মিলিটারি এঞ্জিনিয়ার সার্ভিস অ্যান্ড কর্পস অফ এঞ্জিনিয়ার্স -এর তরফে প্রতিরক্ষা ক্ষেত্রে বহু কাজ এখনও বাকি পড়ে রয়েছে।

নোটবাতিলের জেরে থমকে রয়েছে দেশের প্রতিরক্ষা প্রকল্পগুলি

বেশিরভাগ ক্ষেত্রেই এই সমস্ত কাজ কন্ট্রাক্টরদের মাধ্যমে সম্পন্ন করে প্রতিরক্ষা বিভাগ। এই সমস্ত কন্ট্রাক্টাররা তাদের নির্মানের কাজ গুলি করায় ভিন রাজ্য থেকে আসা শ্রমিকদের দ্বারা। যাঁরা প্রতিদিনের হিসাবে বেতন পেতেন নগদ টাকায়। কিন্তু নোটবাতিলের ফলে , নগদ টাকার পরিমাণে কমতি আসায় শ্রমিকরা ফিরে গেছেন নিজের নিজের রাজ্যে।

এদিকে শ্রমিকরা না থাকায় ভারতীয় সেনার পরিকাঠামোগত উন্নয়নের বহু কাজ সময়ে শেষ তো হয়নিই, বরং সেই কাজ পিছিয়ে গেছে ৩ থেকে ৪ মাসের জন্য। এই কারণে বেশ কিছু জায়গায় বন্ধ রয়েছে প্রতিরক্ষার পরিকাঠামোর নির্মানের কাজ। মনে করা হচ্ছে কাজ শুরু হতে হতে আগামী এপ্রিল মাস হয়ে যাবে। এমতাবস্থায় প্রতিরক্ষা ক্ষেত্রে এভাবে কাজ বন্ধ থাকার মাসুল কে ভরবেন, তা নিয়ে উঠছে প্রশ্ন।

English summary
Demonetisation has had an adverse effect on defence infrastructure projects, say field reports from the military commands.
Please Wait while comments are loading...