Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

#Remonetisation বাতিল নোটের সমমূল্যের নতুন নোট বাজারে ফেরাবে না কেন্দ্র

  • Written By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ১৭ ডিসেম্বর : Demonetisation প্রক্রিয়ায় বাজার থেকে যত টাকা তুলে নেওয়া হয়েছিল তার পুরোটা নগদ আকারে ফের বাজারে ফেরাবে না কেন্দ্র। শনিবার এমনই ইঙ্গিত দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।

নোট বাতিলের আগে ৫০০ ও ১ হাজার টাকার নোটে বাজারে ১৫ লক্ষ ৪৪ হাজার কোটি টাকা ঘুরছিল। নোট বাতিলের ফলে সেগুলিকে ব্যাঙ্কে জমা করে অথবা লেনদেনের মাধ্যমে নতুন নোট নেওয়ার ঘোষণা করেছে কেন্দ্র।

#Remonetisation বাতিল নোটের সমমূল্যের নতুন নোট বাজারে ফেরাবে না কেন্দ্র

তবে একইসঙ্গে সমমূল্যের নগদ বাজারে ফিরিয়ে দেওয়া (যে প্রক্রিয়ার পোশাকি নাম Remonetisation) হবে কিনা সেই নিয়ে যখন প্রশ্ন উঠতে শুরু করেছে তখন কিছুটা ইঙ্গিত দিয়ে রাখলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। পুরো নগদ নোটের মাধ্যমে ফের বাজারে না ফিরিয়ে কিছুটা কম নোট ইস্যু করবে কেন্দ্র।

বাকী যে শূন্যস্থান তা পূরণ করা হবে ডিজিটাল লেনদেনের মাধ্যমে। কেন্দ্র বারবার করেই ক্যাশলেস অর্থনীতি গড়ে তোলার পক্ষে সওয়াল করে আসছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজে ক্যাশলেস সমাজ গড়ে তুলতে সকলকে আহ্বান জানিয়েছেন।

এই অবস্থায় নগদহীন অর্থব্যবস্থাকে উৎসাহ দিতে কিছু ফাঁক রেখে দিতে চাইছে কেন্দ্র। এই প্রসঙ্গেই ফের একবার নোট বাতিলের সিদ্ধান্তকে সাহসী পদক্ষেপ বলে দাবি করেছেন অরুণ জেটলি। এর ফলে কর ফাঁকি কমবে, কালো টাকা ও দুর্নীতির বিরুদ্ধে লড়াই সহজ হবে।

প্রসঙ্গত, ৮ নভেম্বরের আগে বাজারে ১৭০০ কোটির বেশি ৫০০ টাকার নোট ছিল। আর ১ হাজারের নোট ছিল প্রায় ৭০০ কোটি। তবে একধাক্কায় সেই সমস্ত নোটকে বাতিল বলে ঘোষণা করে দেয় কেন্দ্র।

এদিন অরুণ জেটলি বলেছেন, নোট বাজারে ফিরিয়ে আনার প্রক্রিয়ায় খুব বেশিদিন সময় লাগবে না। গত ৭০ বছর ধরে যে অবস্থা দেশে চলছিল, তা মেনে নেওয়া যায় না। এমনকী গোটা প্রক্রিয়া শেষ হলে এক নতুন ভারতকে দুনিয়া চিনবে বলেও দাবি করেছেন তিনি।

English summary
Finance minister Arun Jaitley today hinted that not all of the Rs 15.44 lakh crore worth of currency junked will be remonetised through issuance of new notes as he said digital currency will fill the gap.
Please Wait while comments are loading...