Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বৈধ টাকায় সোনা-গহনা কিনলে কোনও কর দিতে হবে না, জানাল অর্থমন্ত্রক

  • Written By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ১ ডিসেম্বর : বৃহস্পতিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে জানানো হয়েছে যে নতুন আয়কর আইন সংশোধনী অনুযায়ী নতুন সোনার গয়না বা অন্যান্য দামী অলঙ্কার কিনলে কোনও কর দিতে হবে না। যদি সেই কেনাকাটা বৈধ অর্থাৎ হিসাবের টাকার করা হয়।

২ হাজার টাকার জাল নোটে ৪২ লক্ষ টাকা উদ্ধার

১৮০০ কোটি পুরনো নোট নিয়ে কী করবে আরবিআই? জানলে অবাক হবেন

হিসাবের টাকায় অথবা যাদের করের টাকা দিতে হয় না এমন ব্যক্তিরা অথবা ঘরে জমানো কষ্টার্জিত সঞ্চয় থেকে কেউ যদি সোনার গয়না কেনে তাহলে তাকে কোনও অতিরিক্ত করের বোঝা বহন করতে হবে না।

gold, note, narendra modi, black money, demonetisation, সোনা, নোট, নরেন্দ্র মোদী, কালো টাকা, নোট বাতিল

এছাড়াও জানা গিয়েছে, আয়কর হানায় বিবাহিত মহিলাদের ৫০০ গ্রাম সোনা, অবিবাহিতদের ২৫০ গ্রাম সোনা ও পুরুষদের ১০০ গ্রাম সোনার মালিকানা থাকলে তা বাজেয়াপ্ত করা হবে না।

ধরা পড়লে কালো টাকার মালিকদের কী অবস্থা করবে কেন্দ্র তা জেনে নিন

গত মঙ্গলবার লোকসভায় আয়করের সংশোধনী বিল পাশ হয়। সেখানে নোট বাতিলের পরের সময়ে নানা উল্লেখযোগ্য পরিবর্তন আনা হয়েছে। কালো টাকার কারবারিদের জামানত জব্দ হবে, এমন অনেক প্রস্তাব সেই সংশোধনীতে রয়েছে।

নোট বাতিলে ধাক্কায় একলাফে ৪৬৯ জন মাওবাদীর আত্মসমর্পণ

প্রসঙ্গত, নোট বাতিলের পরবর্তী পদক্ষেপ হিসাবে এবার গচ্ছিত সোনার উপরে হামলা চালাতে চলেছে কেন্দ্র। কর ফাঁকি দেওয়া টাকায় সেই সোনার লেনদেন হয়। অর্থাৎ ব্যবসায়ীরা করের টাকা লুকিয়ে সেই টাকায় সোনা কিনে নেন। ফলে সরকারের ঘরে করের ন্যায্য টাকা পৌঁছয় না। খবর রটেছিল, এবার এই ধরনের সোনার মজুতকারীদের উপরেই হামলা করতে প্রস্তুতি নিয়েছে কেন্দ্র। যদিও এমন কোনও ঘটনার কথা অর্থমন্ত্রক উড়িয়ে দিয়েছে।

English summary
No tax on jewellery/gold purchased out of disclosed income: Finance Ministry
Please Wait while comments are loading...