Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আধার কার্ড না থাকলে এবার মোবাইল সিম নয়, বর্তমান গ্রাহকদের লাইনও কাটা যাবে!

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২৪ মার্চ : আধার কার্ড না থাকলে আয়কর জমা দেওয়া যাবে না। আগামী ১ জুলাই থেকে এই নিয়ম চালু হচ্ছে। শোনা যাচ্ছে, এবার মোবাইল সিম তোলার ক্ষেত্রেও আধার কার্ড বাধ্যতামূলক করে দেওয়া হতে পারে। খুব তাড়াতাড়ি কেন্দ্র এই সিদ্ধান্তের কথা ঘোষণা করতে পারে বলে খবর।[কোনও নোটিশ ছাড়াই যেকোনও সময় বাতিল হতে পারে আপনার আধার কার্ড! ]

সর্বভারতীয় একটি সংবাদমাধ্যমে বলা হয়েছে, টেলিকম মন্ত্রক টেলিকম কোম্পানিগুলিকে নোটিশ দিয়েছে এই মর্মে যে প্রত্যেকের সিম নম্বরের সঙ্গে আধার কার্ড সংযুক্তিকরণ করা রয়েছে কিনা তা দেখে জানাতে হবে। একইসঙ্গে সমস্ত নম্বরকে আধারের নম্বরের সঙ্গে জুড়তে হবে।

আধার কার্ড না থাকলে এবার মোবাইল সিম নয়, বর্তমান গ্রাহকদের লাইনও কাটা যাবে!

আগামী একবছরের মধ্যে এই কাজ সেরে ফেলতে হবে বলে টেলিকম কোম্পানিগুলিকে নির্দেশ দিয়েছে টেলিকম মন্ত্রক।

ফলে এই মুহূর্তে বিভিন্ন টেলিকম সংস্থার সিম ব্যবহারকারী গ্রাহকদের আধার নম্বর জমা দিয়ে নিজেদের সিম যাচাই করাতে হবে। প্রি-পেড ও পোস্ট-পেড সব ধরনের গ্রাহকদের জন্যই এই নিয়ম প্রযোজ্য। প্রত্যককেই আধার নম্বর জমা দিয়ে কেওয়াইসি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

মোবাইল গ্রাহকরা এসএমএসের মাধ্যমে ভেরিফিকেশন মেসেজ পাবেন। টেলিকম কোম্পানিগুলিই মেসেজে ভেরিফিকেশন কোড পাঠাবে। এভাবেই মোবাইল নম্বরের সঙ্গে আধার নম্বরকে সংযুক্তিকরণ করতে হবে।

প্রসঙ্গত, সরকারের উদ্দেশ্য হল আগামিদিনে আধারকেই একমাত্র পরিচয়পত্র হিসাবে স্বীকৃতি দেওয়ার। ফলে ভোটার কার্ড, প্যান কার্ডের জায়গাও আগামিদিনে আধার কার্ডই নিতে চলেছে।

English summary
No Aadhaar card? You might not get Mobile SIM card too
Please Wait while comments are loading...