Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

নীতি আয়োগের সুপারিশ, বিক্রির পথে এয়ার ইন্ডিয়া!

Subscribe to Oneindia News

বছরের পর বছর ধরে লোকসানের ভার বহন করে চলা জাতীয় বিমান পরিবহণ সংস্থা এয়ার ইন্ডিয়ার মালিকানা বদলের সুপারিশ করল কেন্দ্রীয় নীতি আয়োগ কমিশন। এর ফলে কেন্দ্রকে আর কোটি কোটি টাকা লোকসানে চলা এয়ার ইন্ডিয়া সংস্থায় দিতে হবে না। সেই টাকা বরং শিক্ষা, স্বাস্থ্যের মতো গুরুত্বপূর্ণ খাতে খরচ করা যাবে।

কেন্দ্রকে এয়ার ইন্ডিয়া নিয়ে বিস্তারিত রিপোর্ট ইতিমধ্যে নীতি আয়োগ কমিটি জমা করে দিয়েছে। এরপরে যে সিদ্ধান্ত নেবে তা কেন্দ্রীয় মন্ত্রিসভাকেই নিতে হবে।

নীতি আয়োগের সুপারিশ, বিক্রির পথে এয়ার ইন্ডিয়া!

নীতি আয়োগের চতুর্থ রিপোর্ট সম্প্রতি কেন্দ্রের ঘরে জমা পড়েছে। সেখানে কীভাবে এয়ার ইন্ডিয়ার লোকসানের বোঝা কেন্দ্রের ঘাড় থেকে সরিয়ে ফেলা যায় তার বিস্তারিত বিবরণ রয়েছে। এই মুহূর্তে ৬০ হাজার কোটি টাকার ঋণের বোঝা রয়েছে এয়ার ইন্ডিয়ার ঘাড়ে। ফলে অর্ধেক মালিকানা অন্য কারও হাতে দেওয়ার সুপারিশ করা হয়েছে।

যে সংস্থা মালিকানা কিনবে তাদের এয়ার ইন্ডিয়া বর্তমান যে সমস্ত সরকারি সুবিধা পায় তা দেওয়া হবে। তবে মালিকানা সরকারের হাত থেকে চলে গেলে তা জাতীয় বিমান পরিবহণের তকমা হারাবে। এবং নীতি আয়োগের মতে তাতে ক্ষতি বিশেষ নেই। কারণ বহু দেশ আগেই বিমান পরিবহণ ব্যবসা থেকে পিছিয়ে এসেছে।

এয়ার ইন্ডিয়া বিক্রি হয়ে গেলে বর্তমান কর্মীদের বেসরকারি সংস্থার অধীনে কাজ করতে হবে। গত পাঁচ বছরে ২৫ হাজার কোটি টাকা এয়ার ইন্ডিয়ায় দিয়েছে সরকার। আগামী কয়েকবছরে আরও কয়েক কোটি টাকা এতে খরচ হবে। সেই পথে না হেঁটে এবার সংস্থা বেচে সেই টাকা অন্য খাতে খরচের সুপারিশ করা হয়েছে।

কেন্দ্রীয় বিমান পরিবহণ মন্ত্রী এ গণপতি রাজু জানিয়েছেন, নীতি আয়োগ নিজের রিপোর্ট জমা করেছে। এয়ার ইন্ডিয়ার জন্য সবচেয়ে যেটা ভালো হবে সেই অপশনই বেছে নেওয়া হবে বলে তিনি জানিয়েছেন।

English summary
Niti Aayog pushes for sale of Air India to the Modi govt.
Please Wait while comments are loading...