Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ডিজিটাল লেনদেন করলে জিততে পারেন ১ কোটি টাকা, নতুন ঘোষণার মুখে কেন্দ্র

  • Written By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ১১ ডিসেম্বর : ডিজিটাল লেনদেনকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার কথা ইতিমধ্যেই ঘোষণা করেছে কেন্দ্র সরকার। এই বিষয়ে নানা সময়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি মতামত রেখেছেন। এমনকী ডিজিটাল লেনদেন করলে নানা ছাড় দেওয়ার কথাও ঘোষণা করেছে সরকার।

#Demonetisation এর পরে ডিজিটাল লেনদেন বেড়েছে ৩০০ শতাংশ

এবার প্লাস্টিকের নোট ছাপানো হবে, সংসদে জানিয়ে দিল কেন্দ্র

এবার আরও একধাপ এগিয়ে ডিজিটাল পেমেন্টকে উৎসাহ দিতে নীতি আয়োগের তরফে ১ কোটি টাকা পুরস্কারের পরিকল্পনা করা হয়েছে। যারা সরকারের পরিকল্পনা মেনে সর্বাধিক ডিজিটাল পেমেন্ট করবেন তাদেরকে ইলেকট্রনিক লেনদেন বা ডিজিটাল লেনদেনে সাহায্য করার জন্য এই পুরস্কার প্রদান করা হবে।

ডিজিটাল লেনদেন করলে জিততে পারেন ১ কোটি টাকা!

এজন্য কী ধরনের প্রকল্প রূপায়ন করা যায় তা জানতে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অব ইন্ডিয়া বা NPCI এর সঙ্গেও পরামর্শ করা হয়েছে বলে জানা গিয়েছে।

#Demonetisation এর ১ মাস পূর্ণ : কোন কোন সেক্টরে সর্বাধিক প্রভাব পড়ল!

ধরা পড়লে কালো টাকার মালিকদের কী অবস্থা করবে কেন্দ্র তা জেনে নিন

সূত্রের খবর, এজন্য ১২৫ কোটি টাকা ন্যাশনাল ফিনান্সিয়াল ইনক্লুশন ফান্ডের তরফে পাওয়া যাবে। এই NPCI এর অধীনে সমস্ত খুচরো পেমেন্ট ব্যবস্থাগুলি রয়েছে। এছাড়া এসবিআই, পিএনবি, কানাড়া ব্যাঙ্ক, ব্যাঙ্ক অব বরোদা, ইউনিয়ন ব্যাঙ্ক অব ইন্ডিয়া, ব্যাঙ্ক অব ইন্ডিয়া, আইসিআইসিআই, এইচডিএফসি ব্যাঙ্ক, সিটি ব্যাঙ্ক, এইচএসবিসি-র মতো ব্যাঙ্ক রয়েছে।

এই প্রকল্প অনুযায়ী যেসমস্ত মানুষ গ্রাম অথবা ছোট শহরে থাকেন তাদের ডিজিটাল পেমেন্টের জন্য উৎসাহিত করা হবে। বছরে তিনমাস অন্তর লেনদেনে যারা সর্বোচ্চ সীমায় থাকবেন তাদের ১ কোটি টাকা করে পুরস্কৃত করা হবে।

জানা গিয়েছে, মূলত সরকারের নজরে থাকবেন নিম্নবিত্ত, মধ্যবিত্ত ও ছোট ব্যবসায়ীরাই। তাদের উদ্বুদ্ধ করতে সপ্তাহে ছোট করে একটি লাকি ড্র হবে। তাতে বিজয়ীদের ১০ লক্ষ টাকা করে পুরস্কার দেওয়া হবে। সপ্তাহে মোট ১০জন গ্রাহক ও ১০ জন ব্যবসায়ীকে পুরস্কার দেওয়া হবে।

কেন্দ্রের তরফে আগেই জানানো হয়েছে যে নোট বাতিলের ঘটনা ঘটার পরই ডিজিটাল লেনদেন একধাক্কায় ৩০০ শতাংশ বেড়ে গিয়েছে। তাই এই প্রকল্পের ফলে তা আরও বৃদ্ধি পাবে বলেই মত ওয়াকিবহাল মহলের। সূত্রের খবর, এই মাসের শেষেই এই প্রকল্পের ঘোষণা করবে কেন্দ্র।

English summary
Niti Aayog plans Rs 1 crore prize for e-payments
Please Wait while comments are loading...