Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

নয় বছরেই ইউরোপের সর্বোচ্চ শৃঙ্গে গুজরাতের ধনশ্রী, লক্ষ্য এবার এভারেস্ট

  • Posted By:
Subscribe to Oneindia News

বয়স মাত্র নয়। তাতে কি, এই বয়সেই ইউরোপের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এলব্রাস জয় করে ফেলেছে ভারতের ধনশ্রী মেহতা। ইউরোপের এই শৃঙ্গের উচ্চতা ১৮,৫১০ ফুট। ১৮ জুন শৃঙ্গ জয় করেছে সে।

গুজরাতের সুরাটের বাসিন্দা সারিকা মেহতা মেয়ের কীর্তির কথা বলতে গিয়ে আবেগপ্রবণ হয়ে পড়েছেন। তাঁর বিশ্বাসই হচ্ছে না, এমন অসাধ্যসাধন করেছে তাঁর মেয়ে।

৯ বছরে সপরিবারে ইউরোপের সর্বোচ্চ শৃঙ্গে গুজরাটের মেয়ে

তবে বিস্ময়ের এটাই শেষ নয়। ঘটনা হল, ধনশ্রীর পুরো পরিবার একসঙ্গে রাশিয়া থেকে মাউন্ট এলব্রাস জয় করেছে। ধনশ্রী, তাঁর মা সারিকা, ১৩ বছর বয়সী দাদা জনম ও বাবা জিগনেশ একসঙ্গে শৃঙ্গে চড়েছে বলে জানা গিয়েছে। আর এর মধ্যে সবচেয়ে কমবয়সী হিসাবে ধনশ্রী রেকর্ড গড়েছে।

৯ বছরের ধনশ্রী, ১৩ বছরের দাদা জনম

১৩ জুন পর্বতারোহণ শুরু করে ধনশ্রীর গোটা পরিবার। মানসিক ও শারীরিকভাবে সকলেই সুস্থ ছিলেন। তবে অনেকটা ওঠার পরে প্রচণ্ড ঝড় ওঠে। এবং মেহতা পরিবার ফিরে আসার কথাও ভাবে। কারণ সঙ্গে দুজন সন্তান ছিল। তবে সকলেই শেষপর্যন্ত সিদ্ধান্ত নেয় শৃঙ্গ জয় করেই ফিরবে।

মাউন্ট এলব্রাসের মাথায় ধনশ্রী

শেষদিনটা সবচেয়ে কঠিন ছিল। শৃঙ্গে ওঠার আগে প্রবল হাওয়ায় সবকিছু যেন উড়িয়ে নিয়ে যাচ্ছিল। মাত্র কয়েকমিটার রাস্তা যেতেও বহুক্ষণ লেগেছে। তবে শেষপর্যন্ত মেহতা পরিবার একসঙ্গে প্রবল জয়ধ্বনি দিতে দিতে শৃঙ্গে পৌঁছয়।

মেহতা পরিবারের এর পরের লক্ষ্য মাউন্ট এভারেস্ট জয়। ছোট্ট ধনশ্রী জানিয়েছে, মা সারিকা এভারেস্টে চড়েনি এখনও, এছাড়া তার তো চড়া বাকি রয়েছে। ফলে এরপরে সপরিবারে মাউন্ট এভারেস্টে চড়তে চায় গোটা পরিবার।

English summary
Nine-year-old Surat girl becomes the youngest to climb Europe’s highest peak
Please Wait while comments are loading...