Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

সারা দেশে ঘুড়ির মাঞ্জা ব্যান করল এনজিটি, কিন্তু কেন? জেনে নিন

  • Written By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ১৪ ডিসেম্বর : ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল সারা দেশে ঘুড়ির মাঞ্জার উপরে ব্যান আরোপ করল। অন্তর্বর্তী সময়ের জন্য কাঁচের গুড়ো মেশানো মাঞ্জাকে ব্যান করে জানানো হয়েছে, ঘুড়ির সুতোয় লাগানো কড়কড়ে মাঞ্জা মানুষ, পশু ও বিশেষ করে পাখির জন্য বিশেষ ভয়ের কারণ।

গ্রিন ট্রাইব্যুনালের বেঞ্চের চেয়ারপার্সন এস কুমার অর্ডার পাস করার সময়ে জানিয়েছেন, সুতোয় লাগানো মাঞ্জা যা কাঁচ ও ধাতব গুড়ো দিয়ে তৈরি তা পরিবেশের জন্য অত্যন্ত ক্ষতিকর।

সারা দেশে ঘুড়ির মাঞ্জা ব্যান করল এনজিটি, কিন্তু কেন? জেনে নিন

একইসঙ্গে এটাও জানানো হয়েছে যে এই ধরনের ব্যান নাইলনের দড়ি বা মাঞ্জা, চাইনিজ মাঞ্জা সবের ক্ষেত্রেই প্রযোজ্য। এছাড়া সর্বভারতীয় মাঞ্জা অ্যাসোসিয়েশনকে নির্দেশ দেওয়া হয়েছে ঘুড়ির সুতোর কী কী ক্ষতিকর দিক রয়েছে সেই সম্পর্কে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ডকে রিপোর্ট জমা দিতে।

সম্প্রতি PETA-র (পিপল ফর এথিক্যাল ট্রিটমেন্ট অব অ্যানিম্যাল) তরফে আবেদন জানিয়ে বলা হয়েছিল, সামনেই মকর সংক্রান্তি। ঘুড়ির সুতো এই সময়ে অনেক ব্যবহার হবে। তা যেন ব্যান করা হয়। সেইসমস্ত আবেদন শুনে আপাতত অন্তর্বর্তীকালীন ব্যান করা হয়েছে। ফের ২০১৭ সালের ১ ফেব্রুয়ারি এই মামলার শুনানি ধার্য হয়েছে।

English summary
NGT imposes interim nationwide ban on manja for flying kites
Please Wait while comments are loading...