Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

গঙ্গায় ময়লা ফেলতে গিয়ে ধরা পড়লেই জরিমানা ৫০ হাজার টাকা, কে দিল এমন নির্দেশ

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

উত্তরাখণ্ডের হরিদ্বার থেকে উত্তরপ্রদেশের উন্নাও-এর মধ্যে গঙ্গায় ময়লা ফেলতে গিয়ে ধরা পড়লেই ৫০ হাজার টাকা জরিমানার নির্দেশ দিল ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল।

গঙ্গায় ময়লা ফেলতে গিয়ে ধরা পড়লেই জরিমানা ৫০ হাজার টাকা, কে দিল এমন নির্দেশ

বিচারপতি স্বাতান্তর কুমারের নেতৃত্বাধীন ন্যাশনাল গ্রিন ট্রাইবুনালের বেঞ্চ আদেশ দিয়ে জানিয়েছে, গঙ্গার পাড়ের ৫০০ মিটারের মধ্যে কোনও রকম ময়লা ফেলা যাবে না। তবে গঙ্গার পাড়ের ১০০ মিটারের অংশকে 'নো ডেভেলপমেন্ট জোন' হিসেবে ঘোষণা করেছে ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল। 

১৮ মাস ধরে বিভিন্ন পক্ষের বক্তব্য শোনার পর বৃহস্পতিবার এই নির্দেশ দিয়েছে ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল।

গঙ্গা পরিষ্কার করতে এখনও পর্যন্ত সরকার ৭ হাজার কোটি টাকা খরচা করেছে জানিয়ে বেঞ্চ এই প্রকল্পে আর কোনও খরচ না করার জন্য নির্দেশ দিয়েছে।

গঙ্গায় ময়লা ফেলতে গিয়ে ধরা পড়লেই জরিমানা ৫০ হাজার টাকা, কে দিল এমন নির্দেশ

পরিবেশ কর্মী এমসি মেহতা ন্যাশনাল গ্রিন ট্রাইবুনালে তাঁর আবেদনে ৭ হাজার কোটি টাকা খরচের সিবিআই তদন্তের দাবি করেছেন।

পরিবেশ কর্মীর দাবি, গঙ্গা পরিষ্কার করতে সব টাকাই জলে গিয়েছে। সেইজন্য ভারত সরকারের উচিত বিষয়টি নিয়ে তদন্ত করা। গঙ্গা পরিষ্কার করতে ৭ হাজার কোটির ওপরেই খরচ হয়েছে। কেননা, গঙ্গার সঙ্গে যুক্ত প্রতিটি সংস্থাই টাকা খরচ করেছে। সাধারণের টাকা জলে গিয়েছে। সেইজন্য, সিবিআই তদন্ত কিংবা ক্য়াগকে দিয়ে খরচের অডিট করার দাবি করেছেন তিনি।

দু-বছরের মধ্যে সুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট এবং ড্রেন তৈরি করার নির্দেশ দিয়েছে ট্রাইবুনাল। সেই সঙ্গে ট্য়ানারি গুলিকে ছয় সপ্তাহের মধ্যে কানপুরের জাজমাও থেকে উন্নায়ের লেদার পার্কে সরানোর জন্যও উত্তরপ্রদেশ সরকারকে নির্দেশ দিয়েছে ট্রাইবুনাল। গঙ্গা কিংবা তার শাখা নদীর ঘাটগুলিতে হওয়া ধর্মীয় ক্রিয়াকলাপের ব্যাপারে গাইডলাইন দেওয়ার জন্য উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ড সরকারকে নির্দেশ দেওয়া হয়েছে।

গঙ্গায় ময়লা ফেলতে গিয়ে ধরা পড়লেই জরিমানা ৫০ হাজার টাকা, কে দিল এমন নির্দেশ

এলাকাগুলিতে থাকা কারখানাগুলিকে ভূগর্ভস্থ জল তোলার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল।

৫৪৩ পাতার রায়ে এনজিটি তাদের নির্দেশ কার্যকর করতে সুপারভাইসরি কমিটি গঠনেরও নির্দেশ দিয়েছে।

পরিষ্কারের জন্য় গঙ্গাকে বেশ কয়েক ভাগে ভাগ করেছে এনজিটি। ফেজ-১-এ রয়েছে গোমুখ থেকে হরিদ্বার, হরিদ্বার থেকে উন্নাওকে রাখা হয়েছে সেগমেন্ট বি-ফেজ ১-এ, উত্তরপ্রদেশের সীমানা থেকে ঝাড়খণ্ডের সীমানা এবং ঝাড়খণ্ড থেকে বঙ্গোপসাগর।

English summary
NGT bans dumping of waste within 500 metres of Ganga, orders Rs 50,000 fine on those who violate rules. The new order is applicable from Ganges across Haridwar to Unnao.
Please Wait while comments are loading...