Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

রাষ্ট্রপতি নির্বাচন : বিজেপি-কংগ্রেসের মূল সমর্থন পেতে চলেছেন কারা? জেনে নিন

  • Posted By:
Subscribe to Oneindia News

বিজেপি যদি ঝাড়খণ্ডের রাজ্যপাল দ্রৌপদী মুর্মুর নাম রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসাবে তুলে ধরে, তাহলে কংগ্রেস তথা বিরোধীরা লোকসভার প্রাক্তন অধ্যক্ষ মীরা কুমারের নাম জানাবে। এর পাশাপাশি বিরোধীদের তরফে পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল গোপাল কৃষ্ণ গান্ধীর নামও জানানো হতে পারে।

মহাত্মা গান্ধীর নাতি গোপালকৃষ্ণকে বিশেষ করে তৃণমূল খুব বেশি করে সমর্থন করছে। আগামী জুলাই মাসে বর্তমান রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সময়কাল পূর্ণ হলেই নতুন রাষ্ট্রপতিকে বেছে নেওয়া হবে।

রাষ্ট্রপতি নির্বাচন : বিজেপি-কংগ্রেসের সমর্থন কাদের দিকে?

বিরোধী শিবির সূত্রে খবর, দুটি নাম বেছে রাখা হলেও বিজেপি যদি মহিলা রাষ্ট্রপতি হিসাবে দ্রৌপদী মুর্মুকে বেছে নেয় তাহলে মহিলা প্রতিদ্বন্দ্বী হিসাবে বিরোধী শিবিরও সময় নষ্ট না করে মীরা কুমারকেই প্রার্থী হিসাবে তুলে ধরবে। তবে যদি আরএসএসের দাবি মেনে অন্য কাউকে বিজেপি তথা কেন্দ্র মনোনয়ন দেয়, সেক্ষেত্রে গোপালকৃষ্ণ গান্ধীকে দাঁড় করাবেন বিরোধীরা।

এর পাশাপাশি আর একটি সম্ভাবনা খুব ক্ষীণ হলেও ভেসে আসছে। তা হল, বিজেপি যদি শেষপর্যন্ত রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কেই দ্বিতীয়বারের জন্য রেখে দিতে চায়, তাহলে বিরোধী শিবির বিরোধিতা না করে মেনে নেবে। তবে তাঁরা আলাদা করে প্রণব মুখোপাধ্যায়ের রাষ্ট্রপতি হিসাবে দ্বিতীয় সময়কালের জন্য নাম মনোনয়ন করবে না।

তবে বিজেপি সম্ভবত দ্রৌপদী মুর্মুকেই মনোনয়ন দিতে চলেছে। সেক্ষেত্রে তিনি রাষ্ট্রপতি হলে ভারতের আদিবাসী সম্প্রদায়ের প্রথম প্রতিনিধি হিসাবে সর্বোচ্চ আসনে বসবেন। তাঁদের প্রার্থীকে জিতিয়ে আনতে সংখ্যাতত্ত্বের বিচারে বিজেপির বিশেষ অসুবিধা হবে না বলেই মনে করা হচ্ছে।

English summary
Next President of India: Congress pitches Meira Kumar against BJP's Draupadi Murmu
Please Wait while comments are loading...