Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

নৌবাহিনীর গোপন নথি ফাঁস, আরও চাঞ্চল্যকর তথ্য পেশ অস্ট্রেলিয়ান সংবাদপত্রে

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২৬ অগাস্ট : ভারতীয় নৌবাহিনীর গুরুত্বপূর্ণ নথি ফাঁস হয়ে যাওয়ায় ঘটনায় চিন্তার কিছু নেই বলে প্রতিরক্ষা মন্ত্রকের পক্ষ থেকে আগেই দাবি করা হয়েছিল। ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পার্রিকর এই খবরের সত্যতা স্বীকার করে জানিয়ে ছিলেন, "২২ হাজার পাতার তথ্য সম্বলিত একটি অনলাইন সংস্করণ প্রকাশ করা হয়েছে একটি অস্ট্রেলিয়ান সংবাদপত্রে"। এই সংবাদপত্রের পক্ষ থেকেই আরও বেশ কিছু নতুন তথ্য প্রকাশ করা হয়েছে। যার ফলে ভারতের প্রতিরক্ষা মন্ত্রকের চিন্তা আরও বাড়ল।

সংবাদপত্রটির পক্ষ থেকে নতুন করে জানানো হয়েছে, ভারতীয় নৌবাহিনীকে শক্তিশালী করার লক্ষে অত্যাধুনিক সাবমেরিন বা ডুবোজাহাজ 'স্করপেন' নির্মাণের কাজ চলছিল মুম্বই বন্দরে। এবং এবছরের শেষের দিকে একটি সাবমেরিন সম্পূর্ণ তৈরি হয়ে যাওয়ারও কথা ছিল।

নৌবাহিনীর গোপন নথি ফাঁস, আরও চাঞ্চল্যকর তথ্য পেশ অস্ট্রেলিয়ান সংবাদপত্রে

একটি ফরাসি সাবমেরিন প্রস্তুতকারক সংস্থা ডিসিএনএস (DCNS)-কে এই কাজের বরাত দিয়েছিল ভারতের প্রতিরক্ষা মন্ত্রক। এর জন্য আনুমানিক ৩৫০ কোটি মার্কিন ডলারের চুক্তি হয়েছিল ফরাসি সংস্থাটির সঙ্গে। অস্ট্রেলিয়ান সংবাদপত্রটির পক্ষ থেকে জানানো হয়েছে, ফরাসি সংস্থা থেকেই সাবমেরিন তৈরির যাবতীয় তথ্য চুরি হয়ে যায়। ২০১১১ সালে ওই ফরাসি সংস্থায় কর্মরত এক ব্যক্তিকে এই কারণে বরখাস্তও করা হয়েছিল বলে সংবাদমাধ্যম সূত্রটি জানিয়েছে।

সবথেকে চিন্তার বিষয় হল সংবাদপত্রটির পক্ষ থেকে বার বার দাবি করা হয়েছে ২২ হাজার পাতার যে তথ্য ফাঁস হয়েছিল তারমধ্যে সাবমেরিনের প্রযুক্তিগত দিক এবং সাবমেরিনগুলির কর্মক্ষমতা বিষয়ে যাবতীয় তথ্যই ফাঁস করে দেওয়া হয়েছে। জানা গিয়েছে অস্ট্রেলিয়ান সংবাদপত্রের নতুন তথ্য প্রকাশ করার পর প্রতিরক্ষা মন্ত্রক তদন্তের জন্য ফরাসি সংস্থাটির কাছ থেকে এই বিষয়ে সম্পূর্ণ নথি চেয়ে পাঠিয়েছে।

English summary
New Scorpene Details Show Vital Stats Are Out In Open
Please Wait while comments are loading...