Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

হাইওয়ের ধারে মদ বিক্রি চালু রাখতে অভিনব ফিকির রাজস্থান সরকারের

  • Posted By:
Subscribe to Oneindia News

জয়পুর, ৪ এপ্রিল : সুপ্রিম কোর্টের নির্দেশে গত ১ এপ্রিল থেকে হাইওয়ের ধারে মদ বিক্রি বন্ধ হয়ে গিয়েছে। জাতীয় ও রাজ্য সড়কের ৫০০ মিটারের মধ্যে কোনও মদের দোকান থাকবে না বলে নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আদালত।

সুপ্রিম কোর্টের এই নির্দেশকে ঘুরিয়ে অমান্য করতে নয়া ফিকির এঁটেছে রাজস্থান সরকার। বের করা হয়েছে নতুন নিয়ম যার ফলে রাজস্থানে হাইওয়েগুলি সুপ্রিম কোর্টের নিয়মের আওতায় পড়বে না। অর্থাৎ সেখানে মদের দোকান আগের মতোই বহাল তবিয়তে রমরমিয়ে চলবে।

হাইওয়ের ধারে মদ বিক্রি চালু রাখতে অভিনব ফিকির রাজস্থানে

রাজস্থান পর্যটনের জন্য অত্যন্ত জনপ্রিয়। এখানকার হাইওয়েগুলির একটি অংশকে শহুরে ব্যস্ত এলাকার সঙ্গে বাইপাস দিয়ে যুক্ত করার চেষ্টা চলছে। এর ফলে এই অংশে মদের দোকান খুলে বিক্রি করলে তাতে সুপ্রিম কোর্টের নির্দেশও অমান্য করা হবে না, আবার মদের ব্যবসাও চালানো যাবে।

গত শুক্রবার সুপ্রিম কোর্ট নিজের রায় পুনর্বিবেচনা করার আর্জি খারিজ করে দিয়েছে। এমনকী কিছু রাজ্য সরকার এই নির্দেশ পালন করতে কিছুটা সময় চেয়েছিল। সেই দাবিও একইসঙ্গে খারিজ করে দেওয়া হয়েছে। হাইওয়ের ধারে সমস্ত ধরনের পাব, বার, রেস্তরাঁ ব্যান করে দেওয়া হয়েছে। ৫০০ মিটার থেকে কমিয়ে যে সমস্ত এলাকায় ২০ হাজারের বেশি জনবসতি সেখানে ২২০ মিটার করে দিয়েছে।

মদ্যপ অবস্থায় রাস্তায় গাড়ি চালিয়ে দুর্ঘটনায় ভারতে সবচেয়ে বেশি মানুষ মারা যান। ফলে হাইওয়ের ধারে চলা মদের দোকানগুলির লাইসেন্স নবীকরণ ৩১ মার্চের পরে করতেও রাজ্য সরকারকে বারণ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। এমনকী রাস্তার ধার থেকে মদের বিজ্ঞাপন ও ব্যানারও সরিয়ে নিতে বলা হয়েছে।

প্রসঙ্গত কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও জাতীয় সড়ক মন্ত্রকের তরফে জানানো হয়েছে যে, জাতীয় ও রাজ্য সড়ক মিলিয়ে আড়াই লক্ষ কিলোমিটার রাস্তা রয়েছে। ২০১৫ সালে দেড় লক্ষ মানুষ পথ দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন।

English summary
New rule in Rajasthan will partly detour from highway liquor ban
Please Wait while comments are loading...