Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

রাজ্যের পথে হেঁটে জাতীয় স্বাস্থ্য নীতির প্রস্তাব কেন্দ্রের

Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ১৭ মার্চ : বৃহস্পতিবার 'জাতীয় স্বাস্থ্য নীতি' র খসড়া পেশ করল নরেন্দ্র মোদি সরকার। যে নীতির অন্তর্গত থেকে বিনামূল্যে ওষুধ, চিকিৎসা ও বিনামূল্যে আপৎকালীন পরিষেবা দেওয়ার প্রস্তাবনা করা হয়েছে দেশের সমস্ত বেসরকারী হাসপাতালগুলির স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রে ।

বৃহস্পতিবার লোকসভায় নতুন ' স্বাস্থ্য নীতি' নিয়ে বিবৃতি দেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জেপি নাড্ডা। সেখানেই তিনি ঘোষণা করেন, সরকারি স্বাস্থ্য পরিষেবা নিয়ে রোগীদের অভিযোগ জানানোর জন্য ট্রাইব্যুনাল গঠিত হবে। নতুন এই কেন্দ্রীয় স্বাস্থ্য নীতির খসড়ায় বলা হয়েছে, জিডিপির ২.৫% স্বাস্থ্য খাতে খরচ করাই সরকারের লক্ষ্য। কেন্দ্রীয় মন্ত্রিসভা এই নীতি অনুমোদনও করেছে।

রাজ্যের পথে হেঁটে জাতীয় স্বাস্থ্য নীতির প্রস্তাব কেন্দ্রের

এই নীতিতে স্বাস্থ্য সুরক্ষা ক্ষেত্রে সবচেয়ে বেশি উন্নয়নমূলক কাজ করার উদ্যোগ নিতে চাইছে কেন্দ্র। এছাড়াও দেশে উচ্চমানের স্বাস্থ্য পরিষেবা কম খরচে মানুষের কাছে পৌঁছে দেওয়াই কেন্দ্রীয় সরকারের উদ্দেশ্য বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জেপি নাড্ডা।

এর আগে, বৃহস্পতিবার রাজ্যসভায় ডানকুনির সঞ্জয় রায়ের মৃত্যুর প্রসঙ্গ তোলেন তৃণমূল সাংসদ নাদিমুল হক। দাবি করেন, বেসরকারি স্বাস্থ্য পরিষেবার অনিয়ম দূর করতে কেন্দ্রীয় সরকারেরও বিল আনা উচিত। তার কিছুক্ষণ পরেই লোকসভায় এই স্বাস্থ্য নীতি প্রসঙ্গে প্রস্তাব দেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী জেপি নাড্ডা। প্রসঙ্গত, সাধারণ মানুষকে যাতে কোনওভাবেই স্বাস্থ্যের নামে প্রতারণা না করা হয় তার জন্য রাজ্যে তৃণমূল সরকারের তরফে 'দ্য ওয়েস্ট বেঙ্গল ক্লিনিক্যাল এস্টাবলিশমেন্ট বিল' টিকে আইনে পরিণত করা হয়।

English summary
The government on Thursday said that the National Health Policy, 2017, proposes free drugs, free diagnostics and free emergency care services in all public hospitals as part of financial protection at secondary and tertiary care levels.The new health policy was approved by the Union Cabinet on Wednesday.
Please Wait while comments are loading...