Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

রেলযাত্রা ঝাঁ চকচকে করতে কী ব্যবস্থা করছে ভারতীয় রেল, জেনে নিন নিজেই

  • Posted By:
Subscribe to Oneindia News

রেলযাত্রায় আরও স্বাচ্ছ্বন্দ্য আনতে ৪০ হাজার কোচকে নতুন করে সাজানোর পরিকল্পনা করেছে ভারতীয় রেল। কোচের ভিতরের ব্যবস্থা আরও উন্নতমানের করে তোলা হবে। সুন্দর করে সাজিয়ে বিশ্বমানের করা হবে। এই খাতে ৮ হাজার কোটি টাকা খরচ পড়বে বলে জানা গিয়েছে।

একইসঙ্গে রেলের সুরক্ষা ব্যবস্থাকেও আরও মজবুত করে তোলার চেষ্টা করা হবে। দুর্ঘটনার সময়ে যাতে বগিগুলির বিশেষ ক্ষতি না হয় সেজন্য শক্তিশালী কপলার লাগানো হবে। একইসঙ্গে নতুন ডিজাইনের বায়ো টয়লেটও ট্রেনের বগিতে বসানো হবে।

রেলযাত্রা ঝাঁ চকচকে করতে কী ব্যবস্থা করছে ভারতীয় রেল, জেনে নিন নিজেই

প্রতিটি কোচকে এইভাবে উন্নত উপায়ে সাজিয়ে তুলতে বগি প্রতি ৩০ লক্ষ টাকা খরচ হবে। সবমিলিয়ে মোট ৪০ হাজার কোচ নতুন করে সাজিয়ে তোলা হবে। ২০২৩ সালের মধ্যে এই পরিকল্পনা বাস্তবায়ন করতে চলেছে কেন্দ্র।

এই বছরে অন্তত ১ হাজার কোচকে এভাবে সাজিয়ে তোলা হবে। পরের বছর তা বেড়ে হবে তিন হাজার। তার পরের বছর অন্তত সাড়ে ৫ হাজার কোচ নতুন করে সাজাবে রেল। এভাবেই নির্দিষ্ট সময়ের মধ্যে সবকটি বগি নতুন করে তৈরি করা হবে।

এর পাশাপাশি ২০২৩ সালের মধ্যে আরও অন্তত ১৫ হাজার নতুন কোচ তৈরি করাবে ভারতীয় রেল। সেগুলিতেও সমস্ত ধরনের উন্নতমানের সুরক্ষা ও নিরাপত্তার ব্যবস্থা থাকবে। একইসঙ্গে স্বাচ্ছ্বন্দ্যের বিষয়টি খেয়াল রাখা হবে।

English summary
New interiors, improved seating, bio-toilets: Railways to refurbish 40,000 coaches at a cost of Rs 8,000 cr
Please Wait while comments are loading...