Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

যে কারণে আইবি ও র' প্রধান বাছা হল অনিল কুমার ধসমানা ও রাজীব জৈনকে

  • Written By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ১৮ ডিসেম্বর : কেন্দ্রের তরফে প্রবল বিতর্কের মাঝে সেনাপ্রধান হিসাবে বেছে নেওয়া হল বিপিন রাওয়াতকে। শনিবার দুই প্রবীণ অফিসারকে টপকে বিপিনকে বেছে নেওয়ায় বিরোধীরা জবাবদিহি দাবি করেছে।

তবে একইসঙ্গে এদিন রিসার্চ অ্যানালিসিস উইং বা র'-তে ও প্রধান নিয়োগ করা হয়েছে। এর প্রধান হয়েছেন অনিল কুমার ধসমানা। জানা গিয়েছে, তাঁর বালোচিস্তান নিয়ে বিশেষ জ্ঞান রয়েছে। আগামী ৩০ জানুয়ারি থেকে তিনি দায়িত্বভার গ্রহণ করবেন।

যে কারণে আইবি ও র' প্রধান বাছা হল অনিল ধসমানা ও রাজীব জৈনকে

১৯৮১ সালের ব্যাচের আধিকারিক ধসমানা মধ্যপ্রদেশ ক্যাডারের আইপিএস অফিসার। তিনি বালোচিস্তান বিশেষজ্ঞ এছাড়া কাউন্টার টেররিজম ও ইসলামিক অ্যাফেয়ার্স বিষয়েও তিনি দক্ষ। তাঁর নিয়োগের পর বালোচিস্তান ইস্যুতে পাকিস্তানের বিরুদ্ধে কোমর বাঁধবে কেন্দ্র, এমনটাই মনে করা হচ্ছে।

র' এর প্রধান রাজিন্দর খান্নার জায়গায় আসছেন ধসমানা। তিনি পাকিস্তান ও আফগানিস্তান ইস্যুতেও বিশেষ প্রভাব ফেলতে পারবেন বলে মনে করা হচ্ছে। ভারতের হয়ে সার্ক, ইউরোপের গোষ্ঠীর পাশাপাশি লন্ডন ও ফ্র্যাঙ্কফুর্টের কাজ করা পাশাপাশি নানা গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন তিনি।

র' এর এক আধিকারিক ওয়ানইন্ডিয়াকে জানিয়েছে, ধসমানার নিয়োগ সঠিক সময়েই হচ্ছে। বালোচিস্তান ও আফগানিস্তান ইস্যুতে তাঁর অভিজ্ঞতা বর্তমান সময়ে কেন্দ্রের বিশেষ কাজে লাগবে। কারণ বর্তমান সময়ে দুটি ইস্যুই ভারতের কাছে বড় হয়ে দাঁড়িয়েছে।

জানা গিয়েছে, র' প্রধান অনিল কুমার ধসমানা বাদেও ইন্টেলিজেন্স ব্যুরোর প্রধান হিসাবে নিয়োগ করা হয়েছে রাজীব জৈনকে। তিনি ঝাড়খণ্ডের আইপিএস অফিসার। তিনি কাশ্মীর ইস্যুতে বিশেষজ্ঞ বলে জানা গিয়েছে। এই মুহূর্তে তিনি আইবি-র স্পেশাল আধিকারিক হিসাবে কাজ করছেন। আগামী ১ জানুয়ারি থেকে তিনিন নতুন দায়িত্ব সামলাবেন।

আইবি সূত্রে খবর, রাজীব জৈন কাশ্মীর ইস্যুতে বিশেষজ্ঞ। তিনি আইবি-র কাশ্মীর ডেস্কের প্রধান হিসাবে কাজ করেছেন। উপত্যকায় অশান্তি থামাতে তাঁর পদক্ষেপ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এছাড়া তিনি দিল্লি ও আহমেদাবাদেও আইবি অফিসার হিসাবে কাজ করেছেন। অনিল কুমার ধসমানা ও রাজীব জৈন দুজনেই দু'বছরের জন্য দায়িত্বে আসছেন।

English summary
New IB, R&AW chiefs are experts on Kashmir and Balochistan. The government on Saturday appointed new chiefs to the Research and Analysis Wing and the Intelligence Bureau. Anil Kumar Dhasmana an expert on Balochistan will take charge as the R&AW chief on January 30.
Please Wait while comments are loading...