Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ফের ২৬/১১-র মতো হামলা হলে ভারতের পক্ষে তা ঠেকানো মুশকিল, মত সমীক্ষা রিপোর্টে

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ১১ এপ্রিল : ২০০৮ সালের ২৬ নভেম্বর পাকিস্তানি জঙ্গিরা জলপথে মুম্বইয়ে প্রবেশ করে সেখানকার বেশ কয়েকটি জায়গায় একসঙ্গে জঙ্গি হামলা চালায়। এই ধরনের কোনও হামলা ভবিষ্যতে পাকিস্তানি জঙ্গিরা ভারতের বুকে করলে তা ঠেকানো মুশকিল হবে বলে মনে করছে ব্রাসেলসের একটি সমীক্ষক গোষ্ঠী।

ভারতের শীর্ষ আমলাদের ছল করে পাকিস্তানে আটকে রেখে মুম্বই হামলা চালায় পাক জঙ্গিরা

জেনে নিন মুম্বই হামলায় জঙ্গি প্রশিক্ষণ হয়েছিল কোথায়

ব্রাসেলসের ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপ তাদের নতুন রিপোর্টে এই বিষয়ে মত প্রকাশ করেছে। দক্ষিণ এশিয়াকে ঘিরে মার্কিন যুক্তরাষ্ট্রের নীতি পর্যালোচনা করতে গিয়ে এই ভয়াবহ তথ্য উঠে এসেছে বলে মনে করা হচ্ছে।

"ফের ২৬/১১-র মতো হামলা হলে ভারতের পক্ষে তা ঠেকানো মুশকিল"

রিপোর্টে বলা হয়েছে, ভারতের জন্য অন্যতম বড় আশঙ্কার কারণ পাকিস্তানে ঘাঁটি গেড়ে বসে থাকা লস্কর-ই-তৈবা ও জঈশ-ই-মহম্মদ জঙ্গিগোষ্ঠী। পাকিস্তানের থেকে সমস্তরকম সুযোগ-সুবিধা পেয়ে তারা ভারত বিরোধী কার্যকলাপ চালিয়ে যাচ্ছে। এবং এই জঙ্গিরা মার্কিন যুক্তরাষ্ট্রের জন্যও বড় আশঙ্কার কারণ।

ঠিক কীভাবে মুম্বই হামলা চালায় পাক জঙ্গিরা

জঙ্গিরা কত মাস মাইনে পায়? মৃত জঙ্গির পরিবার কত ক্ষতিপূরণ পায়? জেনে নিন

এই জঙ্গিগোষ্ঠীগুলির সঙ্গে প্রকাশ্যে আল কায়েদার মতো জঙ্গিগোষ্ঠীর যোগাযোগ না থাকলেও গোপনে পাকিস্তান ও আফগানিস্তানের বিভিন্ন জঙ্গি সংগঠন একসঙ্গে হাত মিলিয়েছে। এবং ফের একবার ভারতে হামলার ছক কষা হচ্ছে।

ব্রাসেলসের রিপোর্ট বলছে, উরি হামলার পরে ভারতের তরফে সার্জিক্যাল স্ট্রাইক করা হয়েছে। তবে ফের পাকিস্তানি জঙ্গিরা ভারতে হামলা চালালে তা প্রতিরোধ করা মুশকিল হবে। বলা হয়েছে, এই মুহূর্তে আমেরিকার উচিত পাকিস্তান সেনার মাধ্যমে তালিবানদের সঙ্গে আলোচনা করে ভারত বিরোধী শক্তিকে দমন করা।

পাকিস্তানের জেহাদি বাড়বাড়ন্ত তাদের নিজেদের সমস্যা থেকেই তৈরি হয়েছে। আর পরে তা আশপাশে সন্ত্রাসের পরিবেশ সৃষ্টি করেছে। এই অবস্থায় কৌশলী আলোচনাই সমস্যার সমাধান বের করতে পারে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

English summary
New 26/11-like attack by Pak-based terror groups could spark India’s fury: Report
Please Wait while comments are loading...