Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ইতিহাসে 'ইসরো' : ১০৪ টি কৃত্রিম উপগ্রহ নিয়ে পিএসএলভি সি-৩৭ এর সফল উৎক্ষেপণ ভারতের

  • Posted By:
Subscribe to Oneindia News

শ্রীহরিকোটা, ১৫ ফেব্রুয়ারি : ফের একবার ভারতীয় ইতিহাসে গর্বের অধ্যায় তৈরি করল ইসরো। শ্রীহরিকোটা থেকে ১০৪ টি কৃত্রিম উপগ্রহ নিয়ে সফল উৎক্ষেপণ হল পিএসএলভি সি-৩৭ এর। বিশ্বের ভারতই প্রথম দেশ যারা ১০৪ টি উপগ্রহকে একসঙ্গে এভাবে উৎক্ষেপণ করল। ভারতীয় মহাকাশ বিজ্ঞানের এই অনন্য নজিরে গর্বিত গোটা দেশ।[ইসরোর 'স্পেস শাটল' নিয়ে এই গুরুত্বপূর্ণ তথ্যগুলি অবশ্যই জেনে নিন ]

বুধবার সকাল ৯ টা ২৮ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মস্পেস সেন্টার থেকে এই যাত্রা শুরু করে ইসরোর পিএসএলভি সি ৩৭।ইসরোর পোলার স্যাটেলাইট লঞ্চ ভেইকেল পিএসএলভি ৩৭ নিজের ৩৯ তম মিশনে এই রেকর্ড গড়ে। এর আগে ২০১৫ তে ইসরো থেকে একসঙ্গে ২৩ টি স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়। য়ারপর নিজডের সেই রেকর্ড নিজেই ভাঙে ইসরো।[ইসরোর এই ১০টি সাফল্য গর্বিত করেছে গোটা ভারতকে ]

 ইতিহাসে 'ইসরো' : ১০৪ টি কৃত্রিম উপগ্রহ নিয়ে পিএসএলভি সি-৩৭ এর সফল উৎক্ষেপণ ভারতের

যে ১০৪টি কৃত্রিম উপগ্রহ নিয়ে মহাকাশে পাড়ি দিল পিএসএলভি সি-৩৭, তারা ভূপৃষ্ঠ থেকে ৫০০ কিমি উপরে স্থাপিত হবে। এই কৃত্রিম উপগ্রহ গুলির মধ্যে বেশিরভাগই রয়েছে বিদেশী উপগ্রহ।তার মধ্যে ভারতীয় উপগ্রহ মাত্র ৩টি। ১০১টিই বিদেশি। বিদেশি কৃত্রিম উপগ্রহগুলির মধ্যে আবার ৮৮টি আমেরিকার। বাকিগুলি জার্মানি, ইজরায়েল, কাজাখস্থান, নেদারল্যান্ডস, সুইত্জারল্যান্ড ও সংযুক্ত আরব আমিরশাহির।

পি এসএলভি প্রথমেই ৭১৪ কেজির কার্তোস্যাট-২ কে উৎক্ষেপণ করে। তারপর ১০৩ টি সহযাত্রী স্যাটেলাইটের উৎক্ষেপণ হয়। এদের মধ্যে রয়েছে, ভারতীয় ন্যানো স্যাটেলাইট আই এনএস-১এ এবং আইএবনএস-১বি। এদের ওজন ১,৩৭৮ কেজি।এই উৎক্ষেপণের জন্য এক্সেল ভ্যারিয়েন্ট নামের শক্তিশালী রকেট ব্যবহার করে ইসরো। এর আগে তা চন্দ্রায়ণের সময় ব্যবহার করা হয়।

English summary
India's space agency ISRO launched a record 104 satellites on a single rocket from the Sriharikota spaceport in Andhra Pradesh today. If it's a success, India will become the first country to carry so many satellites in a single mission.
Please Wait while comments are loading...