Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

স্কুলের পাঠক্রমে কুখ্যাত মাও নেতা কিষেণজি, বিতর্ক এনসিইআরটি-এর বই নিয়ে

Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ৩ মে: স্কুলের পাঠক্রমের জন্য নির্ধারিত, এনসিইআরটির সমাজবিজ্ঞান বিষয়ক বইয়ে একটি অধ্যায়ের গোটা একটি পাতা জুড়ে লেখা রয়েছে কুখ্যাত মাওবাদী নেতা কিষেণজি সম্পর্কে। আর সেই নিয়েই দানা বেঁধেছে বিতর্ক।

শুধুমাত্র মৃত এই কুখ্যাত মাও নেতাকে নিয়ে বইটিতে লেখাই হয়নি, বরং পড়ুয়াদের কাছে জানতে চাওয়া হয়েছে, তারা কিষেণজির সমর্থকদের কী পরামর্শ দিতে চায়। এনসিইআরটিএর পাঠক্রমের এই বইটি নির্ধিরত রয়েছে দশম শ্রেনির পড়ুয়াদের জন্য। অভিযোগ বইটিতে মাওবাদী নেতা কিষেণজির চরিত্রকে বড় করে দেখানো হয়েছে।

স্কুলের পাঠক্রমে কুখ্যাত মাও নেতা কিষেণজি, বিতর্ক এনসিইআরটি-এর বই নিয়ে

উল্লেখ্য, বইটিতে 'রাজনীতির নিতীবোধ' সংক্রান্ত অধ্যায়ে কিষেণজিকে নিয়ে লেখা রয়েছে। সেই অধ্যায়ে কিষেণজির আন্দোলনকেও উজ্জ্বল করে দেখানো হয়েছে বলে অভিযোগ উঠছে। অনেকেই মনে করছেন এই ধরণের পাঠক্রম পড়ুয়াদের রাজনীতি চেতনাকে নেতিবাচক দিকে প্রভাবিত করবে।

প্রসঙ্গত, ২০১১ সালে পশ্চিমবঙ্গে -ঝাড়খণ্ড সীমান্তে কোবরা বাহিনীর এক এনকাউন্টারে মারা যায় কুখ্যাত মাওবাদী নেতা কিষেণজি। এদিকে, স্কুলের পাঠক্রমে মাওবাদী নেতার সম্পর্কিত অধ্যায় পড়ানোর ঘটনাকে 'দুঃখজনক' বলে আখ্যা দিয়েছেন সেনার'অ্যান্টি -নক্সাল' অভিযানের এক অফিসার। তিনি জানিয়েছেন, "সরকার যেখানে মাওবাদ বিরোধী অভিযান চালাচ্ছে,সেখানে স্কুলের পড়ুয়াদের এই ধরণের পাঠক্রম পড়ানোর ঘটনা মাওবাদকে আরও উসকে দেবে।"

English summary
A Social Science book published by NCERT is now coming under fire for allegedly dedicating a page to Naxalite leader Kishenji and then goes on to question students on what advice they will give to his followers.
Please Wait while comments are loading...