Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

নাগাল্যান্ডে প্রশাসনিক সঙ্কট ঘুচল, লিজিৎসুকে সরিয়ে ফের মুখ্যমন্ত্রী জেলিয়াং

  • Posted By:
Subscribe to Oneindia News

নাগাল্যান্ডে বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে ব্যর্থ হলেন শুরহোজেলি লিজিৎসু। ফলে রাজ্যপাল পিবি আচার্য তাঁকে মুখ্যমন্ত্রী পদ থেকে সরিয়ে দিলেন। মুখ্যমন্ত্রী পদে ফের বহাল হলেন বিদ্রোহী টিআর জেলিয়াং। আগামী ২২ তারিখ জেলিয়াংকে নাগা বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে। তার আগে এদিন তিনি মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন। বিধানসভায় ক্ষমতাসীন মুখ্যমন্ত্রী লিজিৎসু আস্থা ভোটের সময়ে অনুপস্থিত হওয়ায় তাঁকে সরে যেতে হয়েছে।

নাগাল্যান্ডে প্রশাসনিক সঙ্কট ঘুঁচল, ফের মুখ্যমন্ত্রী জেলিয়াং

লিজিৎসু দায়িত্বভার গ্রহণ করেছিলেন মাত্র পাঁচ মাস। তার মধ্যেই প্রাক্তন মুখ্যমন্ত্রী টিআর জেলিয়াং সরকারে থাকার শক্তি জোগাড় করে ফেলেছেন বলে দাবি করেছিলেন। আর সেজন্য রাজ্যপাল সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের নির্দেশ দিয়েছেন।

স্থানীয় নির্বাচনে মহিলাদের সংরক্ষণ নিয়ে বিতর্কের জেরে গত ফেব্রুয়ারিতে মুখ্যমন্ত্রী পদ থেকে সরে যেতে হয়েছিল জেলিয়াংকে। সেই জায়গায় ভোটে না জিতেও দলের নেতা হিসাবে নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী হন লিজিৎসু। তিনমাস পর মুখ্যমন্ত্রীর পদ ফিরিয়ে দেওয়ার কথা ছিল লিজিৎসুর। তবে তা তিনি না করায় বিদ্রোহ করেন জেলিয়াং।

দাবি করেছেন ৫৯ জন বিধায়কের মধ্যে ৪১জনই তাঁকে সমর্থন করেছেন। রাজ্যপালকে রবিবার চিঠি লিখে সেকথা জানান। সেই দেখে রাজ্যপাল লিজিৎসুকে ফ্লোর টেস্টের নির্দেশ দেন। সেটাতেই উত্তীর্ণ হতে না পেরে পদ খোয়ালেন লিজিৎসু।

English summary
Nagaland governor PB Acharya dismissed chief minister Shurhozelie Liezietsu after he did not turn up at the special session of the legislative assembly for the floor test this morning and appointed his challenger TR Zeliang as the new chief minister of the state, নাগাল্যান্ডে প্রশাসনিক সঙ্কট ঘুঁচল, লিজিৎসুকে সরিয়ে ফের মুখ্যমন্ত্রী জেলিয়াং
Please Wait while comments are loading...